Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজ পরীক্ষণ থিয়েটার হলে প্রাঙ্গণেমোর’র নাটক ‘কনডেমড সেল’


৭ ফেব্রুয়ারি ২০২০ ০৯:০০

আজ (শুক্রবার) বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে প্রাঙ্গণেমোর নাট্যদলের ১০ম প্রযোজনা ‘কনডেমড সেল’ নাটকটি। এটি রচনা করেছেন অনন্ত হিরা আর নির্দেশনা দিয়েছেন আউয়াল রেজা।

‘কনডেমড সেল’ নাটকে ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। নাট্যকার এ নাট্য প্রয়াসকে আমাদের প্রিয় মাতৃভূমিতে বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা ১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের পূর্বে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার বিষক্রিয়ায় নীল করে তুলেছিলো ছাপ্পান্ন হাজার বর্গমাইলের আটষট্টি হাজার গ্রাম, তারই কিছু খন্ডচিত্র। নাট্য নির্মাণ ব্যাতিত নাটকের বাদ বাকী ঘটনা পরম্পরা বয়ে নিয়ে যায় যে সকল চরিত্র তারা সকলেই কাল্পনিক।

‘কনডেমড সেল’ নামের এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষন। নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ। কারা বিধি বা রীতি অনুযায়ী যেখানে শুধুমাত্র মৃত্যুদন্ডপ্রাপ্ত কয়েদীরা থাকে।

‘কনডেমড সেল’ নাটকটিতে অভিনয় করেছেন- নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, সুজয় ও প্রকৃতিসহ আরো অনেকে।

অনন্ত হিরা কনডেমড সেল প্রাঙ্গণেমোর প্রাঙ্গণেমোর’র ‘কনডেমড সেল’


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর