Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লকডাউনে দুনিয়া অবরুদ্ধ, ইউটিউবে বাংলা ফাইভের ‘যুদ্ধ’


১৫ এপ্রিল ২০২০ ১৯:৫০

বাংলা ফাইভ ব্যান্ডের সিনা, অনিক, রুশদী ও রাফিন

বাংলাদেশের জনপ্রিয় রক ও ফাঙ্ক মেটাল ব্যান্ড বাংলা ফাইভ ইউটিউবে মুক্তি দিয়েছে তাদের নতুন গান – যুদ্ধ। বুধবার (১৫ এপ্রিল) বাংলাদেশ স্থানীয় সময় সন্ধ্যা সাতটায় নতুন গানটি বাংলা ফাইভ ব্যান্ডের অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে মুক্তি দেওয়া হয়।

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ মোকাবিলায় সারাবিশ্ব যখন বিপর্যস্ত। তখন সমসাময়িক এই প্রসঙ্গটিকে তীর্যক দৃষ্টিকোণ থেকে দেখে, মহামারি ও প্রতিষেধকের রাজনীতির ব্যাপারে নিজস্ব বয়ান নিয়ে হাজির হয়েছে বাংলা ফাইভ ব্যান্ড।

‘যুদ্ধ’ গানটির কথা লিখেছেন ও সুর করেছেন সিনা হাসান। ড্রামস ও বেইজ প্রোগ্রামিং করেছেন আদনান রুশদী। সাউন্ড মিক্স ও মাস্টারিং করেছেন অনিক আহমেদ। গেস্ট গিটারিস্ট হিসেবে বাজিয়েছেন রেডিও অ্যাকটিভ ব্যান্ডের আজমাঈন আদিল। এছাড়াও, মিউজিক ভিডিওর ইলাস্ট্রেশন করেছেন সিরাজাম মুনিরা এবং সম্পাদনা করেছেন জাবেদ জিয়াউদ্দিন।

নতুন গানটির ব্যাপারে বাংলা ফাইভ ব্যান্ডের ফ্রন্টম্যান সিনা হাসান সারাবাংলাকে জানান, করোনাভাইরাসের কারণে সারা দুনিয়ায় যুদ্ধাবস্থা তৈরি হয়েছে। এই যুদ্ধাবস্থার ভেতর গানটি প্রথম মাথায় আসে। তারপর ব্যান্ডের সবাই অনলাইনে কাজ করে সবকিছু চূড়ান্ত করে। মহামারি, প্রতিষেধক এবং ক্ষমতার রাজনীতি নিয়ে একজন নৃ বিজ্ঞানের শিক্ষার্থী হিসেবে আমার বক্তব্য এই গানে তুলে ধরেছি।

তিনি আরও বলেন, আমরা চাই মানুষ তার কুসংস্কারচ্ছন্ন ধ্যান ধারণা থেকে বেরিয়ে এসে, সচেতন চোখ দিয়ে যেনো এই করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারে।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসের কারণে অন্যান্য সব শিল্প মাধ্যমের মতো সংগীতও ক্ষতির সম্মুখীন হয়েছে। বাংলা ফাইভ তাদের প্রকাশিতব্য অ্যালবামের আটটি গানের কাজ শেষ করে ফেলেছে কিন্তু লকডাউন পরিস্থিতির কারণে এক হয়ে কাজ করতে পারছেন না। এছাড়াও, উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশ ও ভারতে পূর্ব নির্ধারিত ১১টি কনসার্ট বাতিল করতে হয়েছে বাংলা ফাইভ ব্যান্ডকে।

আরও পড়ুন –

‘বাংলা ফাইভ’ ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘কনফিউশন’

আমেরিকার চলচ্চিত্র উৎসবে বাংলা ফাইভ ব্যান্ডের ‘মনে করো’

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস বাংলা ফাইভ যুদ্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর