Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঘরে বসেই ঈদের গান


২৪ মে ২০২০ ২২:৫৩

ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি ঈদ মানে অসাম্প্রদায়িক একটি উৎসব। ঈদুল ফিতর আর জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অমর সৃষ্টি ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ’ এই গান অভিন্ন একটি মালা। বলা চলে এই গান ছাড়া ঈদ আনন্দ অসম্পূর্ন থেকে যায়। তাইতো ঈদুল ফিতর উপলক্ষে জনপ্রিয় এই গানটিকে ইউটিউব চ্যানেলে নতুন এবং ভিন্ন মাত্রায় দর্শকদের সামনে উপস্থাপন করেছে তরুণ মিউজিক কম্পোজার সমীরণ দেওয়ান।

করোনা মহামারীতে বিশ্ব যেখানে ঘর বন্দী সেখানে ২১ জন কন্ঠ শিল্পী নিয়ে করা হয়েছে এই সংগীত আয়োজন। নিজ নিজ ঘরে বসেই গান গেয়েছেন শিল্পীরা। এই গানে কন্ঠ দিয়েছেন নজরুলসংগীত শিল্পী মাহমুদুল হাসান, শান্ত্রীয়সংগীত শিল্পী তাপস দত্ত, রবীন্দ্রসংগীত শিল্পী নাঈমা নাজ ও আশিকুর রহমান, এটিএন তারকা ও শাস্ত্রীয়সংগীত শিল্পী রেজওয়ানুল হক, মৃদুলা সমদ্দার, চ্যানেল আই সেরা কন্ঠ ঐশী, শ্রাবন্তী ধর ও বিটু শীল। এছাড়াও গানটিতে কন্ঠ দিয়েছেন অন্তর, পিন্টু, মীম, বৈশাখী, শিখা, অন্তরা, আকাশ, পিংকি, অংশুক, সুদীপ্ত ও মিলন। গানটির সঙ্গে একাত্নতা প্রকাশ করেছেন নাট্যব্যক্তিত্ব এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক ড. কামালউদ্দিন কবির। এছাড়াও বিশেষ ভূমিকায় অংশ নিয়েছেন বাচিকশিল্পী ও অভিনেতা হাসান মাহাদী লাল্টু।

বিজ্ঞাপন

গানটি সম্পর্কে কম্পোজার সমীরণ দেওয়ান বললেন, ‘আমাদের সংস্কৃতির গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে গান। সকল ধর্মীয় আচার-অনুষ্ঠানের সাথে মিশে আছে গান। আর সেই ভাবনা থেকেই এই গানটির আয়োজন করা। গানটার মিউজিক কিছুটা কাওয়ালি ধাঁচে করার চেষ্টা করেছি। বর্তমান পরিস্থিতে এতোজন শিল্পীকে নিয়ে কাজটি করা আমার পক্ষে মোটেই সহজ ছিলো না। তারপরও করোনার এই মহামারির মধ্যে শহর বা গ্রামে যে যেখানে আছি ঘরে বসেই ঈদের আনন্দ কিছুটা ভাগাভাগি করে নিতে এই উদ্যোগ। আমার দৃঢ় বিশ্বাস গানটি শ্রোতাদের ভাল লাগবে’।

বিজ্ঞাপন

ঈদের গান জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় রমজানের ঐ রোজার শেষে সমীরণ দেওয়ান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর