Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফজলুর রহমান বাবু’র আজ জন্মদিন, তারিখ নিয়ে বিভ্রান্তি!


২২ আগস্ট ২০২০ ১৪:৫২

যিনি একের পর এক নিত্য নতুন চরিত্রে অভিনয় করে জয় করে নিচ্ছেন মানুষের হৃদয়- তিনি দেশের খ্যাতমান অভিনেতা ফজলুর রহমান বাবু। তিনি শুধু অভিনেতাই নন, সংগীতশিল্পীও বটে। তবে নিজেকে তিনি অভিনেতা পরিচয় দিতেই বেশি স্বস্তিবোধ করেন। আজ এই তারকার জন্মদিন। ১৯৬০ সালের আজকের এই দিনে ফরিদপুরে জন্মগ্রহণ করেছিলেন তিনি।

আজ (২২ আগস্ট) এই জনপ্রিয় অভিনেতার জন্মদিন হলেও বিভ্রান্তি রয়েছে তার জন্মতারিখ নিয়ে। গুগলে তার জন্মতারিখ দেয়া আছে ১৪ জুলাই। এটা ভুল তথ্য বলে জানিয়ে কিছুদিন আগে একটি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ফজলুর রহমান বাবু বলেছেন, উনার জন্মদিন ১৪ জুলাই নয়। অফিশিয়াল জন্ম তারিখ হচ্ছে ২২ আগস্ট ১৯৬০। উইকিপিডিয়াতে জন্ম তারিখ ঠিক থাকলেও গুগলে জন্ম তারিখ লেখা হয়েছে ১৪ জুলাই। গুগল ও উইকি-দুই জায়গাতে দুই ধরনের তারিখ থাকায় মানুষের মধ্যে বিভ্রান্তি হচ্ছে। তবে যারা তাকে চেনেন, বা তাকে নিয়ে লেখালেখি করেন তারা জানেন ফজলুর রহমান বাবুর জন্ম তারিখ ২২ আগস্ট।

জন্মতারিখ নিয়ে যতই বিভ্রান্তি হোক না কেন, ফজলুর রহমান বাবু তার অভিনয় জীবন শুরু করেছিলেন ১৯৭৮ সালে, প্রথমে ফরিদপুরের ‘টাউন থিয়েটার’ ও পরে নাট্যদল ‘বৈশাখী নাট্যগোষ্ঠী’তে যুক্ত হয়ে। আর সেই বছরই বাবু প্রথমবারের মত ‘ন্যাশনাল ড্রামা ফেস্টিভাল’-এ অভিনয় করার সুযোগ পান। এরপর ১৯৮৩ সালে তিনি অগ্রণী ব্যাংকে চাকরি পেয়ে ঢাকায় বদলি হয়ে চলে আসেন।

অভিনয়কে যিনি হৃদয়ে ধারণ করে আছেন, তিনি কি পারেন এর থেকে দূরে থাকতে! তাই ঢাকায় এসেই তিনি যোগ দিলেন ‘আরন্যক’ নাট্যদলে। সান্নিধ্য পেলেন কিংবদন্তী অভিনেতা নাট্যজন মামুনুর রশিদের। একের পর এক মঞ্চনাটকে তার অভিনয় তাকে নিয়ে গেছে উচ্চশিখরে।

১৯৯১ সালে প্রথম টিভি নাটকে অভিনয়ের সুযোগ হয় তার। কাজী নজরুল ইসলাম রচিত ‘মৃত্যু ক্ষুধা’ নাটক দিয়ে, যা বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়েছিল। এরপর থেকে আজ অবধি টিভি নাটকে একজন চরিত্রাভিনেতা হিসেবে বেশ দাপটের সঙ্গেই অভিনয় করে চলেছেন তিনি।

২০০৭ সালে তৌকির আহমেদের ‘দারুচিনি দ্বীপ’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে যাত্রা শুরু হয় ফজলুর রহমান বাবুর। এরপর মনপুরা, বিহঙ্গ, স্বপ্ন ডানায়, বৃত্তের বাইরে, শঙ্খনাদ, মেড ইন বাংলাদেশ, অজ্ঞাতনামা, হালদা-সহ একাধিক ছবিতে তার অভিনয় দর্শক নন্দিত হয়। ২০০৪ সালে ‘শঙ্খনাদ’ এবং ২০১৭ সালে ‘মেয়েটি এখন কোথায় যাবে’ ছবির জন্য জাতীয় পুরস্কার লাভ করেন তিনি। তার কন্ঠে ‘মনপুরা’ সিনেমাতে ‘নিথুয়া পাথারে’ গানটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এ গানটি গাওয়ার মধ্য দিয়ে ফজলুর রহমান বাবু যেন তার আরো একটি প্রতিভার জানান দেন। এছাড়াও তার ‘ইন্দুবালা’ গানটি এখনো মানুষের কাছে বেশ জনপ্রিয়।

আজ এই উজ্জ্বল নক্ষত্রের জন্মদিনে সারাবাংলা’র পক্ষ থেকে শুভেচ্ছা।

জন্মদিন ফজলুর রহমান বাবু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর