Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

না ফেরার দেশে রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম


১৯ সেপ্টেম্বর ২০২০ ১৫:১৯

মারা গেলেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম। আজ (শনিবার) ভোর সাড়ে ৬টা নাগাদ দক্ষিণ কলকাতার বাড়িতে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর। খবর ভারতীয় গণমাধ্যমের।

পারিবারিক সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন যাবত তিনি অসুস্থ ছিলেন এবং তার চিকিৎসাও চলছিল। কিন্তু শনিবার সকালে চিকিৎসকদের সমস্ত প্রচেষ্টা ব্যর্থ করে দিয়ে না ফেরার দেশে চলে গেলেন তিনি। প্রয়াত রবীন্দ্রসংগীত শিল্পীর প্রয়াণে শোক জানিয়েছেন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বিজ্ঞাপন

রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দামের জন্ম ১৯৩৫ সালে, কলকাতায়। ছোটবেলা থেকেই ভালবাসতেন রবীন্দ্রনাথের গান, সুর। পরবর্তী সময়ে সেই গানকেই পেশা হিসেবে বেছে নেন পূর্বা দাম। তার শিক্ষয়িত্রী ছিলেন আরেক প্রখ্যাত শিল্পী– সুচিত্রা মিত্র। তার প্রতিষ্ঠান ‘রবিতীর্থ’র অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে সুচিত্রা মিত্রের অত্যন্ত স্নেহধন্যা ছিলেন পূর্বা দাম। তাঁকেও সুচিত্রা মিত্রর ‘ভাবশিষ্যা’ বলতেন অনেকেই। তাই আজীবন কবিগুরুর পাশাপাশি শিক্ষয়িত্রী সুচিত্রা মিত্রকে অনন্ত শ্রদ্ধাজ্ঞাপন করে গিয়েছেন গানের মধ্যে দিয়ে। ঘটনাচক্রে, শনিবার ১৯ সেপ্টেম্বর হচ্ছে সুচিত্রা মিত্রের জন্মদিন। আর সেদিনই চলে গেলেন তার সুযোগ্যা শিষ্যা পূর্বা দাম!

আশির দশক থেকে শ্রোতাদের কাছে জনপ্রিয় রবীন্দ্রসংগীত শিল্পী হিসেবে প্রতিষ্ঠিত হন তিনি। একক অথবা দ্বৈতকণ্ঠে একের পর এক রবীন্দ্রসংগীতের অ্যালবামের দৌলতে তার জনপ্রিয়তা বাড়তে থাকে। ‘সীমার মাঝে অসীম তুমি’, ‘যদি তোমার দেখা না পাই প্রভু’, ‘সন্ধ্যা হল গো ও মা’– তার কন্ঠে এসব গান এখনো শ্রোতাদের আবেগ সঞ্চারিত হয়। রবিঠাকুরের সৃষ্ট কথা, সুর অপূর্ব লাবণ্যময় হয়ে উঠত তার বিশেষ গায়কিতে। শনিবার সকালে এই মহান শিল্পির মৃত্যুর খবরে শোকস্তব্ধ বাংলার সংগীত জগৎ।

বিজ্ঞাপন

পূর্বা দাম রবীন্দ্রসঙ্গীত রবীন্দ্রসঙ্গীত শিল্পী রবীন্দ্রসঙ্গীত শিল্পী পূর্বা দাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর