Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্যবিধি মেনে মঞ্চায়িত হচ্ছে প্রাঙ্গণেমোর’র ‘কনডেমড সেল’


২৮ অক্টোবর ২০২০ ১৫:০২

করোনা সংকট মোকাবেলা করে স্বাস্থ্যবিধি মেনে শুক্রবার (৩০ অক্টোবর) বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চায়িত হচ্ছে প্রাঙ্গণেমোর নাট্যদলের নাটক ‘কনডেমড সেল’। অনন্ত হিরা’র রচনা ও আউয়াল রেজা’র নির্দেশনায় এটি তাদেরে ১০ম প্রযোজনা। আর এতে অভিনয় করেছেন নূনা আফরোজ, অনন্ত হিরা, আউয়াল রেজা, রামিজ রাজু, জাহিদুল ইসলাম, মাইনুল তাওহীদ, সবুক্তগীন শুভ, শুভেচ্ছা, তুহিন, সুজন, প্রীতি, সুজয় ও প্রকৃতিসহ আরো অনেকে।

‘কনডেমড সেল’ নাটকে ঘটনা প্রবাহ এবং সকল চরিত্র কাল্পনিক। নাট্যকার এ নাট্য প্রয়াসকে আমাদের প্রিয় মাতৃভূমিতে বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা ১৯৭১ সালের স্বাধীনতা অর্জনের পূর্বে আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী এবং তাদের এ দেশীয় দোসর নরঘাতক রাজাকার, আল-বদর, আল-সামস বাহিনীর প্রত্যক্ষ সহযোগিতা ও অংশগ্রহণে যে গণহত্যা ও নারী ধর্ষণের নির্মমতার বিষক্রিয়ায় নীল করে তুলেছিলো ছাপ্পান্ন হাজার বর্গমাইলের আটষট্টি হাজার গ্রাম- তারই কিছু খণ্ডচিত্র।

‘কনডেমড সেল’ নাটকটি প্রসঙ্গে প্রাঙ্গণেমোর নাট্যদলের বলা হয়, ‘নাট্য নির্মাণ ব্যাতিত নাটকের বাদ বাকী ঘটনা পরম্পরা বয়ে নিয়ে যায় যে সকল চরিত্রসমূহ তারা সকলেই কাল্পনিক। তারপরও দর্শকের নিজের নিজের দেখা কোনো চরিত্র ঘটনা বা অভিজ্ঞতার সংগে যদি এ নাটকের কোনো চরিত্রের সাদৃশ্য খুঁজে পান বা আবিষ্কার করেন সে দায় দর্শকেরই। আর যে সকল দর্শক কোনো সাদৃশ্য খুঁজে পাবেন না বা সাদৃশ্য আবিষ্কার করতে ব্যর্থ হবেন তাঁরা দায়মুক্তি নিয়েই গৃহে ফিরতে পারবেন। ‘কনডেমড সেল’ নামের এ নাট্য প্রয়াসের অভিপ্রায় দায়যুক্ত দর্শকের অন্বেষন। নাটকের সকল ঘটনা প্রবাহ সংগঠিত হবে কারা অভ্যন্তরে ‘কনডেমড সেল’-এ। কারা বিধি বা রীতি অনুযায়ী যেখানে শুধুমাত্র মৃত্যুদ-প্রাপ্ত কয়েদীরা থাকে।’

অনন্ত হিরা কনডেমড সেল ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন প্রাঙ্গণেমোর বাংলাদেশ মহিলা সমিতি মঞ্চনাটক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর