Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একজন সত্যিকারের মানুষ ও তার জন্মের দায়


২৬ ডিসেম্বর ২০২০ ১৭:৪৩

বয়োঃসন্ধির পর যে ভাবনাটা আমাকে সবচেয়ে বেশি ভাবিয়েছিল সেটা হচ্ছে, সৃষ্টিকর্তা কেন আমাদের মানুষ হিসেবে এই পৃথিবীতে পাঠিয়েছেন! খাওয়া, ঘুম আর উত্তরসূরির আবাদ করবার জন্য? নাকি অন্য কিছু করবার দায় আছে মানব জন্মের?

সময়ের সঙ্গে সঙ্গে জবাবটা খুব স্পষ্ট হয়ে উঠল আমার কাছে। আসলে তিনি আমাদেরকে সত্যিকারের মানুষ হবার জন্যই মানুষ হিসেবে সৃষ্টি করেছেন। আজ কাদের মামার (আব্দুল কাদের) মৃত্যু সংবাদটা পাবার পর থেকে সত্যিকারের মানুষ, জন্মের দায় কথাগুলোই বার বার ঘুরছে আমার মনের ভেতর।

সহকারী পরিচালক হিসেবে কাজ করবার সুবাদে জনাব আব্দুল কাদেরের সঙ্গে পরিচয় ঘটলেও গভীর সম্পর্ক গড়ে উঠেছিল ২০০০ সালে আমার নির্দেশিত প্রথম ধারাবাহিক ‘এবং বিয়ে’ নাটক থেকে। তারপর আমরা একসঙ্গে অসংখ্য নাটক করেছি।কাজের সম্পর্কের গন্ডি পেরিয়ে গড়ে উঠেছিল এক আত্মার সম্পর্ক। আমি তাকে ডাকতাম মামা বলে। আর তিনি মামা হিসেবে তার সম্পর্কের দায় নেভাতেন পুরোটাই।

খুব কাছ থেকে তাকে দেখার সৌভাগ্য হয়েছিল আমার। তাকে দেখে বার বার মনে হতো মানুষ হয়ে জন্ম নেবার দায় তিনি মেটাতে চাইতেন প্রতিক্ষণ। স্রষ্টা সত্যিকারের যে মানুষ হবার জন্য আমাদেরকে সৃষ্টি করেছেন সেই সত্য মানুষ হবার চেষ্টাই ছিল তার নিরন্তর। ব্যক্তিজীবন থেকে কর্মজীবন সব ক্ষেত্রেই তার সততা ছিল স্পষ্ট। তিনি শুধু একজন ভালো অভিনেতা ছিলেন না… ছিলেন অসম্ভব ভালো মনের মানুষও। ভালো অভিনেতা অনেকই ছিল, আছে, বা ভবিষ্যতেও হয়তো আমরা আরও অনেককে পাবো … কিন্তু উনার মতো একজন ভালো মনের মানুষ অভিনেতা হিসেবে আর কোনোদিন পাবো কি না সন্দেহ আছে।

সাইফুল ইসলাম মাননু – জাতীয় চলচ্চিত্র পুরষ্কারপ্রাপ্ত নির্মাতা

অভিনেতা আব্দুল কাদের সাইফুল ইসলাম মাননু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর