Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাবার চরিত্রে অভিনয় করব, টাকা কী নেব!’

আহমেদ জামান শিমুল
৯ জুন ২০২১ ১৬:৫৪

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু’। জাতির পিতাকে নিয়ে নির্মিতব্য এই বায়োপিকে তারই চরিত্রকে পর্দায় ফুটিয়ে তুলছেন আরিফিন শুভ। সন্দেহাতীতভাবেই শুভ’র ক্যারিয়ারের এ এক অনন্য মাইলফলক। একাধিক ব্যবসাসফল ছবি উপহার দিলেও চলচ্চিত্রাঙ্গনে এত বড় কোনো প্রজেক্টে কাজ করার সুযোগও হয়নি তার। এরকম একটি মেগা প্রজেক্টে আরিফিন শুভ’র পারিশ্রমিকটাও কিন্তু চমকে ওঠার মতো।

বিজ্ঞাপন

জাতির জনকের জন্মশতবার্ষিকীতে উদ্যোগ নিয়ে তারই বায়োপিক, দুই দেশের যৌথ প্রযোজনা— সব মিলিয়ে এমন একটি চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্র হিসেবে লাখ-কোটি টাকার অঙ্ক ভাবনাতে আসাই স্বাভাবিক। কিন্তু সেখানে জাতির জনকের চরিত্রে অভিনয়ের জন্য আরিফিন শুভ পারিশ্রমিক নিয়েছেন মাত্র এক টাকা!

হ্যাঁ, বিস্ময় জাগলেও মাত্র ১ টাকা পারিশ্রমিকে এই ছবিতে কাজ করছেন শুভ। সেই পারিশ্রমিকের চেকের ছবিও প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। সোনালী ব্যাংকের গণভবন শাখা থেকে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) হিসাব থেকে ইস্যু করা এই চেকে বিএফডিসি পরিচালক (অর্থ) ও ব্যবস্থাপনা পরিচালকের সই রয়েছে। চেকটির প্রাপকের ঘরে নাম লেখা ‘জনাব মাহবুবুল আরিফিন শুভ’। আর চেকের টাকার অঙ্কের ঘরে লেখা ‘এক টাকা মাত্র’!

এমন মেগা প্রজেক্টে যেখানে লাখ টাকার হাতছানি, সেখানে শুভ কেন মাত্র এক টাকা পারিশ্রমিক নিচ্ছেন? এক কথায় শুভ’র উত্তর— ‘বাবার চরিত্রে অভিনয় করব, টাকা কী নেব!’ চরিত্রটি নিয়ে যে আবেগ খেলা করছে শুভ’র মাঝে, সেটিও তুলে ধরলেন সারাবাংলার কাছে—

 ‘প্রতিটি অভিনেতাকে তার অভিনীত চরিত্রের মূল শক্তিটা ধরতে জানতে হয়। বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করতে গিয়ে আমার কাছে মনে হয়েছে, তার জীবনের সবচেয়ে বড় শক্তি ছিল স্যাক্রিফাইস করার ক্ষমতা। একজন মানুষ ৫৫ বছরের জীবনের মধ্যে ১১ বছর ৪ মাস ২২ দিন জেলে ছিলেন, সেই মানুষটির জীবনে স্যাক্রিফাইস অনেক বড় একটি বিষয়। জীবনটাই শেষ পর্যন্ত দিয়ে গিয়েছেন। এটি একটি কারণ। আমার মনে হয়েছে, আমাকেও স্যাক্রিফাইস ফিল করার প্রসেসের মধ্য দিয়ে যেতে হবে।’

বিজ্ঞাপন

‘আরেকটা কারণ হচ্ছে— তিনি ছোট একটি দেশ দিয়ে গেছেন। ছোট একটি জাতির বাবা তিনি। বাবার চরিত্রে অভিনয় করব, টাকা কী নেব! দেশ দিয়েছেন। আর কী নেব ওনার কাছ থেকে?,’— বলেন আরিফিন শুভ।

দুই দেশ মিলিয়ে পাঁচ বার অডিশন দিয়ে বঙ্গবন্ধু চরিত্রের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছিলেন শুভ। এরপর স্বাভাবিকভাবেই পেয়েছিলেন বড় অঙ্কের পারিশ্রমিকের প্রস্তাব। কিন্তু তখনই শুভ জানিয়ে দিয়েছিলেন, মাত্র এক টাকাই পারিশ্রমিক নেবেন তিনি। স্বাভাবিকভাবেই সেটি কেউ মেনে নিতে চাননি।

শুভ বলেন, ‘বিষয়টি প্রথমে কেউই মানতে চাননি। বহুদিন যুদ্ধ করতে হয়েছে। একপর্যায়ে গিয়ে আমি বলেছি, এই ছবি করতে এটিই আমার শর্ত। এরপর সবাই মেনে নিয়েছে।’

এসব ঘটনা প্রকৃতপক্ষে বছরখানেক আগের। তবে সেটি শুভ নিজে এবং সিনেমার সঙ্গে সংশ্লিষ্টরা ছাড়া আর কেউ জানতেন না। এমনকি এই এক টাকার চেকটিও ইস্যু হয়েছে গত ৭ জানুয়ারি। এরপর পাঁচ মাস পেরিয়ে গেলেও বিষয়টি চেপেই রেখছিলেন শুভ। তার পরিকল্পনা ছিল, সিনেমাটি মুক্তির সময় পারিশ্রমিকের বিষয়টি জানাবেন সবাইকে। সেই পরিকল্পনা অবশ্য সফল হয়নি। বিষয়টি জানাজানি হয়ে গেলে শুভ নিজেই ফেসবুক পোস্টে সেই চেকের ছবি আপলোড করে জানিয়েছেন জাতির জনককে নিয়ে তার আবেগের কথা।

শুভ জানালেন, চরিত্রটি করতে গিয়ে বঙ্গবন্ধুর গোটা জীবন সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হয়েছে শুভকে। বঙ্গবন্ধুর লেখা বইগুলো ছাড়াও পড়তে হয়েছে বঙ্গবন্ধুর ওপর লেখা অনেক বই, নিবন্ধ-প্রবন্ধ। অভিনয়ের প্রস্তুতি হিসেবে দেখতে হয়েছে বঙ্গবন্ধুর বিভিন্ন সময়ে ভিডিও ফুটেজ, বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত ডকুমেন্টারি। আর সেসব করতে গিয়ে বঙ্গবন্ধুকে যত বেশি জানছিলেন, ততই আবেগপ্রবণ হয়ে পড়ছিলেন। অভিনয় করতে গিয়েও তেমন আবেগাক্রান্ত হওয়ার ঘটনাও ঘটেছে।

কোন সময়টাতে সবচেয়ে বেশি আবেগপ্রবণ হয়েছিলেন— জানতে চাইলে ‍শুভ বলেন, ‘যখন রাসেলকে গুলি করার দৃশ্যটি ধারণ করা হয়, সেই মুহূর্ত আমাকে মানসিকভাবে বিধস্ত করে দিয়েছিল। একজন মানুষ হিসেবে না, আমি যদি পশু-পাখিও হতাম তাহলেও এ বর্বরতা মানতে পারতাম না।’

জাতির জনকের জন্মশতবার্ষিকীতে তার একটি বায়োপিক উপহার দিতেই ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রটি নির্মাণের উদ্যোগ নেয় সরকার। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার এই মেগা ফিল্মটি পরিচালনার দায়িত্ব পেয়েছেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল। চলচ্চিত্রটির ভারতীয় অংশের শুটিং এরই মধ্যে শেষ হয়েছে। বাংলাদেশ অংশের শুটিং হবে আগামী সেপ্টেম্বর মাসে।

সারাবাংলা/এজেডএস

আরিফিন শুভ এক টাকা পারিশ্রমিক বঙ্গবন্ধু

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর