Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বল্পদৈর্ঘ্যে ১০টি চলচ্চিত্রকে অনুদান, থাকছে মেন্টর

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৭ জুন ২০২১ ০২:০০

পূর্ণদৈর্ঘ্যে ২০টি চলচ্চিত্রকে অনুদানের ঘোষণা করার পর ১০টি স্বল্পদৈর্ঘ্যে অনুদান ঘোষণা করেছে সরকার। সোমবার (১৬ জুন) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো: সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে অনুদানপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়। প্রথমবারের মতো স্বল্পদৈর্ঘ্য নির্মাতাদের একজন করে মেন্টরের তত্ত্বাবধানে নির্মাণ করতে হবে তাদের চলচ্চিত্রগুলো।

শিশুতোষ শাখায় অনুদান পেয়েছে ২টি ছবি। মো: মেহেদী হাসান অর্ণব প্রযোজক ও পরিচালক হিসেবে ‘জল পাহাড় আর পাতাদের গল্প’ ছবির জন্য ২০ লাখ টাকা অনুদান পাচ্ছেন। তার মেন্টর হিসেবে থাকছেন আহমেদ ইকবাল হায়দার। স্বপ্ন সমুদ্র প্রযোজক ও পরিচালক হিসেবে ‘রুপালী আঁশ’ ছবির জন্য ২০ লাখ টাকা পাচ্ছেন। তার মেন্টর হিসেবে থাকছেন অমিতাভ রেজা।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য শাখায় প্রযোজক ও পরিচালক হিসেবে শায়লা রহমান তিথি ‘যুদ্ধজয়ের কিশোর নায়ক’ ছবির জন্য পাচ্ছেন ১৮ লাখ টাকা। এ ছবির মেন্টর হিসেবে থাকছেন মসিহ উদ্দিন শাকের।

মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র শাখায় নাসরিন ইসলাম প্রযোজক ও পরিচালক হিসেবে ‘স্বাধীনতার পোস্টার’ ছবির জন্য ১৭ লাখ টাকা পাচ্ছেন। অধ্যাপক মঈনুদ্দিন খালেদ ছবিটির মেন্টর হিসেবে থাকছেন।

সাধারণ শাখায় অনুদান ৩টি ছবি অনুদান পাচ্ছে। ‘হাওয়াই সিঁড়ি’ ছবির জন্য শামসুদ্দীন আহমদ শিবলু প্রযোজক ও পরিচালক হিসেবে ১৮ লাখ টাকা পাচ্ছেন। আহমেদ ইকবাল হায়দার ছবিটির মেন্টর হিসেবে থাকছেন। ‘ঝিরি পথ পেরিয়ে’-এর জন্য প্রযোজক হিসেবে মো: সিফাত হাসান ২০ লাখ টাকা পাচ্ছেন। ছবিটি পরিচালনা করবেন মো: ফজলে হাসান শিশির। এ ছবির মেন্টর অমিতাভ রেজা চৌধুরী।  ‘শিরিনের একাত্তর যাত্রা’ ছবির জন্য প্রযোজক হিসেবে দীপক চৌধুরী ১৫ লাখ টাকা পাচ্ছেন। ছবিটি পরিচালনা করবেন এমদাদুল হক খান। এ ছবির মেন্টর মসিহ উদ্দিন শাকের ও অমিতাভ রেজা চৌধুরী।

বিজ্ঞাপন

প্রামাণ্যচিত্র শাখায় অনুদান পাচ্ছে ২টি স্বল্পদৈর্ঘ্য। মো: রাসেল রানা প্রযোজক ও পরিচালক হিসেবে ‘সোনার তরী’ ছবির জন্য ২০ লাখ টাকা পাচ্ছেন। এ ছবির মেন্টর অধ্যাপক মঈনুদ্দিন খালেদ। ‘আমার নানুর বাড়ি’-এর জন্য তাসমিয়াহ আফরিন মৌ প্রযোজক ও পরিচালক হিসেবে ১৪ লাখ টাকা পাচ্ছেন। ছবিটির মেন্টর অমিতাভ রেজা।

প্রামাণ্য চলচ্চিত্র বিভাগে ১৫ লাখ টাকা অনুদান পেয়েছে ‘বিন্দু থেকে বৃত্ত: একজন বকুলের আখ্যান’। ছবিটির প্রযোজক ও পরিচালক মেহজাদ গালিব। এ ছবির মসিহ উদ্দিন শাকের।

অনুদানের অর্থ তিন কিস্তিতে দেওয়া হবে। প্রথম কিস্তির অর্থ প্রাপ্তির ছয় মাসের মধ্যে ছবি নির্মাণ শেষ করতে হবে। ছবিগুলোর দৈর্ঘ্য ৩৫ থেকে ৫৫ মিনিটের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। তবে কোন প্রযোজক তার ছবি আন্তর্জাতিক উৎসবে প্রদর্শন করতে চাইলে ৩০ মিনিটের মধ্যে সীমাবদ্ধ রাখতে পারবে।

সারাবাংলা/এজেডএস

অনুদান মেন্টর স্বল্পদৈর্ঘ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর