Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুসানে ‘পায়ের তলায় মাটি নাই’সহ তিনটি বাংলাদেশি ছবি

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
১৫ সেপ্টেম্বর ২০২১ ১৯:২৭

এশিয়ার সবচাইতে বড় চলচ্চিত্র উৎসব “বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব”-এ নির্বাচিত হয়েছে বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম চলচ্চিত্র ‘পায়ের তলায় মাটি নাই’। এটিসহ বাংলাদেশের তিনটি ছবি এবারের আসরে দেখানো হবে।

‘পায়ের তলায় মাটি নেই’ ছাড়া বাকি ছবিগুলো হচ্ছে কান উৎসবে অংশ গ্রহণ করা আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মারিয়াম নূর’, মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’।

এতদিন ধরে বিচ্ছিন্ন ভাবে বাংলাদেশের ছবি এ উৎসবে প্রদর্শিত হলেও এ বছরই প্রথম তিনটি বাংলাদেশি সিনেমা নির্বাচিত হয়েছে। উৎসবের ওয়েবসাইটে এ বিষয়টি নিয়ে গুরুত্ব আরোপ করে প্রশংসা করা হয়েছে।

‘পায়ের তলায় মাটি নাই’ ছবিটির প্রযোজনা করেছেন নির্মাতা ও প্রযোজক আবু শাহেদ ইমন। বক্স অফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মসের প্রযোজনায় নির্মিত এই চলচ্চিত্রে সহযোগিতা করেছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশনস। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রোডাকশনসের তাহরিমা খান।

চলচ্চিত্রটিতে মূল ভূমিকায় অভিনয় করেছেন মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চি, দীপান্বিতা মার্টিন সহ আরো এক ঝাক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী। এই গল্পের মূল নায়ক ‘সাইফুল’ নামের একজন সাধারণ মানুষ যাকে তার দুই স্ত্রী, পরিবার, কাজ, নৈতিকতা ও সামাজিকতার নানা দ্বন্দ্বের ভেতর দিয়ে যেতে হয়।

উৎসবের ‘অ্যা উইন্ডো অন এশিয়ান সিনেমা’ বিভাগে ছবিটি দেখানো হবে ৭, ৮ ও ১৩ অক্টোবর।

কোভিডের কারণে গত বছর উৎসব অনলাইনে অনুষ্ঠিত হলেও এ বছর সিনেমা হলেই উৎসবটি চলবে অক্টোবরের ৬ থেকে ১৫ তারিখ পর্যন্ত।

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রতি বছর এশিয়ার নতুন চলচ্চিত্রকারদের চলচ্চিত্র নিয়ে এবং পৃথিবীর অন্যান্য দেশের চলচ্চিত্র উৎসবের নামী সব চলচ্চিত্র নিয়ে দক্ষিন কোরিয়ায় গত ২৬ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার মিনিস্ট্রি অব কালচার স্পোর্টস এন্ড ট্যুরিজমের সহযোগিতায় ও বুসান সিটি এবং কোরিয়ান ফিল্ম কাউন্সিলের আয়োজনে অনুষ্ঠিত হওয়া উৎসবটি ইতোমধ্যেই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্যালন্ডারে একটি গুরুত্বপূর্ন উৎসব হিসেবে জায়গা করে নিয়েছে।

সারাবাংলা/এজেডএস

নো ল্যান্ড’স ম্যান পায়ের তলায় মাটি নেই মোহাম্মদ রাব্বি মৃধা রেহানা মরিয়ম নূর


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর