Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মানিকের পুতুলনাচের ইতিকথার কুসুম হচ্ছেন জয়া

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
২০ জানুয়ারি ২০২২ ১৭:২৭

বাংলা সাহিত্যের বিখ্যাত ঔপন্যাসিক মানিক বন্দোপাধ্যায়ের অনবদ্য সৃষ্টি ‘পুতুলনাচের ইতিকথা’। বহুল পঠিত এ উপন্যাসটি নিয়ে সিনেমা বানাচ্ছেন কলকাতার পরিচালক সুমন মুখোপাধ্যায়। সে ছবিতে কুসুম চরিত্রে অভিনয় করবেন জয়া আহসান।

ভারতীয় বাংলা গণমাধ্যম আনন্দবাজারের খবরে বলা হয়েছে, পরিচালক সুমন আট বছর ধরে ছবিটি নির্মাণের জন্য প্রস্তুতি নিচ্ছেন। বাজেট এবং কপিরাইট সংক্রান্ত সমস্যার কারণে এত সময় লেগে গেছে কাজ শুরু করতে।

মানিকের উপন্যাসের নামেই ছবির নাম রাখছেন সুমন। এ ছবির মাধ্যমে তিনি পাঁচ বছর পর ছবি পরিচালনায় ফিরছেন। এতে জয়া আহসান ছাড়াও অভিনয় করবেন কলকাতার আবীর চট্টোপাধ্যায় ও পরমব্রত চট্টোপাধ্যায়।

আবীর করছেন শশী এবং পরম করবেন কুমুদের চরিত্র। এতে পরিচালক বিট্রিশ ভারতের সময়কালকে তুলে আনবেন। মূল উপন্যাসে খানিকটা পিছনে থাকলেও সুমন গত শতাব্দীর ত্রিশ থেকে চল্লিশের দশকটাকে পর্দায় তুলে আনবেন।

ছবিতে জয়াসহ অন্যান্যদের কাস্টিং করা প্রসঙ্গে সুমন বলেন, ‘এই ছবির জন্য দুটো জিনিস খুব জরুরি ছিল। দক্ষ অভিনেতা এবং বড় বাজেট। ভালো অভিনেতা নির্বাচনের পাশাপাশি ছবির বিপণনের দিকটাও মাথায় রাখতে হয় এখন। আবীর, জয়া ও পরম সেই ব্যালান্সটা করতে পারবে।’

সুমন জানালেন, ছবিতে শশী চরিত্রটি তিনি বেশি গুরুত্ব দিচ্ছেন। কারণ তার কাছে মনে হয়েছে মানিক বন্দ্যোপাধ্যায় চরিত্রটিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছেন।
টানা ২৫ দিন শুটিং হয়ে ছবিটির শুটিং শেষ হবে। এ ছবির আবহসংগীত করছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়।

সারাবাংলা/এজেডএস

কুসুম জয়া আহসান পুতুল নাচের ইতিকথা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর