Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুষ্ঠিত হলো ‘ছাড়পত্র’-এর প্রিমিয়ার শো

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
২৭ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩২

‘নারীর প্রতি সহিংসতা’ বিষয়ে তরুণ নির্মাতা অপরাজিতা সংগীতা বানিয়েছেন স্বল্পদৈর্ঘ্য ‘ছাড়পত্র’। ছবিটির প্রিমিয়ার হয়েছে ‘১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব’-এ। শো উদ্বোধন করেন বাংলাদেশের বরেণ্য চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক মানজারে হাসিন মুরাদ।

এর আগে বেলজিয়ামে জাতিসংঘ কর্তৃক আয়োজিত ‘বিশ্বজুড়ে নারী ও মেয়েদের প্রতি সহিংসতা দূরীকরণের আন্তর্জাতিক দিবস’ ক্যাম্পেইনে ‘মানবতা কালেক্টিভ ভি জেড ডাব্লিউ’ এর আয়োজনে অনলাইনে ‘ছাড়পত্র’ চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়।

স্বল্পদৈর্ঘ্যটির মূল চরিত্রে অভিনয় করেছেন নওশাবা। আরও আছেন জয়িতা মহলানবীশ, নাফিস আহমেদ, বাবর আলী, বুলু বারী, পিংকী, শুভ্রা, ইভা, মারসাদ, সুপ্রভাত, শ্রবণ ও বাক প্রতিবন্ধী সিনহা এবং শিশুশিল্পী টিমটিম। ছাড়পত্র চলচিত্রের আবহ সংগীত পরিচালনা করেছেন নির্ঝর চৌধুরী। ‘ছবিটি প্রযোজনা করেছে সাত রঙ মিডিয়া।

ছবিটির শুরুতেই দেখা যাবে- স্বামীর বিরুদ্ধে কোনো অভিযোগ নেই, তবু নওশাবা তার স্বামী নাফিসকে ডিভোর্স দিতে চান। সে জন্য তিনি আইনজীবী জয়িতা মহলানবীশের চেম্বারে যান। আইনজীবী নানাভাবে প্রশ্ন করেও ডিভোর্স করার কোনো যুক্তিসংগত কারণ খুঁজে পাচ্ছিলেন না। এই পরিস্থিতিতে অকস্মাৎ স্ক্রিণে আসে তনু, নুসরাত, রুপা, আয়েশা মণি, রত্না খাতুন, হযরত আলী-আয়েশা প্রমুখ। উঠে আসে দুই বছরের শিশু থেকে শতবর্ষী বৃদ্ধা, প্রতিবন্ধী, আদিবাসী, রোগী, অন্তঃসত্ত্বা নারী ধর্ষিত হওয়ার ঘটনা।

অপরাজিতা সংগীতা বলেন, নারীর প্রতি সহিংসতার প্রতিবাদ নানাভাবেই আমরা করে থাকি। আমার পেশাগত জায়গা থেকে এই ছবিটি নির্মাণ করেছি নারীর জন্য অনিরাপদ এই সমাজের বিরুদ্ধে চলচ্চিত্রের মাধ্যমে প্রতিবাদটা জারি রাখতে।

সারাবাংলা/এজেডএস

অপরাজিতা সংগীতা ছাড়পত্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর