Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শৈশবের বন্দিত্ব নিয়ে সাজেদ ফাতেমীর গান

এন্টারটেইনমেন্ট ডেস্ক
৯ এপ্রিল ২০২২ ১৬:২১

শিল্পী সাজেদ ফাতেমীর নতুন গান ‘চার দেয়ালে শৈশব’ প্রকাশ করেছে ধ্রুব মিউজিক স্টেশন (ডিএমএস)। শৈশবের বন্দিত্ব নিয়ে সাজ্জাদ হোসেন-এর লেখায় গানটি সুর করেছেন শিল্পী নিজেই।

গানটি সম্পর্কে সাজেদ ফাতেমী বলেন, ‘বড় পরিবারগুলো ভাঙ্গছে। এই ভাঙ্গন চলছে বহু আগে থেকেই। গ্রামীণ জীবনের অবসান ঘটিয়ে শহুরে নাগরিক জীবনের পানে ধাবিত হওয়ার প্রক্রিয়াও চলছে সমানে। শহর ঢুকে পড়েছে গ্রামে। এগুলো সবই চলবে। কিন্তু একটি বিষয় আমাদের এই দুই জীবনকেই শংকিত করে তুলেছে। একটি বড়জোর দুটি সন্তানের পরিবারগুলো ভীষণরকম এককেন্দ্রিক হয়ে পড়েছে। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের দূর-দূরান্তের মানুষগুলোকে এক সুতোয় বাঁধলেও কোথাও যেন একটা হাহাকার ও শূন্যতা দেখতে পাই।’

ফাতেমী আরও বলেন, “আমাদের নিজের ছোট্ট শিশু সন্তানটিকে সময় দেয়ার সময়ও যেন ফুরিয়ে গেছে। আমরা ধীরে ধীরে কেমন যেন যন্ত্রে পরিণত হচ্ছি। মনো ফ্যামিলি বা একক পরিবারের সন্তানদের নিঃসঙ্গতা ও হাহাকার নিয়েই ‘চার দেয়ালে শৈশব’।”

সাজেদ ফাতেমী

সাজেদ ফাতেমী

গানটির সঙ্গীতায়োজন করেছেন রোমেল হাসান। আর ভিডিও নির্মাণ করেছেন খান মাহী। ডিএমএস সুত্রে জানা যায়, ৭ এপ্রিল বৃহস্পতিবার তাদের ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হয় ‘চার দেয়ালে শৈশব’ গানের ভিডিও। পাশাপাশি দেশ-বিদেশের একাধিক অ্যাপেও গানটি শুনতে পাওয়া যাচ্ছে।

দেশের বিভিন্ন অঞ্চলের লোকগান বিশ্বের দরবারে এবং বিশ্বের নানান দেশের লোকগান এ দেশের দর্শক- শ্রোতাদের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়ে কাজ করছেন গীতিকার, সুরকার ও কন্ঠশিল্পী সাজেদ ফাতেমী। তার প্রথম একক অডিও অ্যালবাম প্রকাশিত হয় ২০০৩ সালে। অ্যালবামটি শ্রোতামহলে ব্যাপক সাড়া পায়। তখনই ডাক পান বাউল গান নিয়ে এনটিভিতে অনুষ্ঠান উপস্থাপনার। সেই থেকে তার গবেষণা ও উপস্থাপনায় পাঁচটি টেলিভিশনে টানা ১৫ বছর বাউল গানের অনুষ্ঠান সম্প্রচারিত হয়েছে। শুধু লোকগান নিয়ে কাজ করার উদ্দেশ্যে তিনি ২০০৭ সালে প্রতিষ্ঠা করেন লোকগানের দল ‘নকশীকাঁথা’। তার দুটি একক অ্যালবাম এবং তার লেখা, সুর ও আয়োজনে নয়টি মিক্সড অ্যালবাম রয়েছে।

সারাবাংলা/এএসজি

শৈশবের বন্দিত্ব নিয়ে সাজেদ ফাতেমীর গান সাজেদ ফাতেমী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর