Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিটিভিতে আবার আসছে ‘হীরামন’

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
১১ এপ্রিল ২০২২ ১৭:০৯

বাংলাদেশ টেলিভিশনের এক সময়ের জনপ্রিয় আলেখ্য অনুষ্ঠান ‘হীরামন’। লোক কাহিনী ও লোকগাঁথা অবলম্বণে নির্মিত এই অনুষ্ঠানটি দারুণ জনপ্রিয়তা পেয়েছিল। সারা দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা লোকগাঁথা অবলম্বণে নির্মিত হতো এর প্রতিটা পর্ব। বিটিভির এই ‘হীরামন’ জন্ম দিয়েছিল অনেক অভিনয়শিল্পীর।

বিটিভিতে এবার নতুন আঙ্গিকে ফিরতে চলেছে ‘হীরামন’। বিটিভির স্টুডিওতে চলছে ‘হীরামন’-এর শুটিং। নতুন এই আয়োজনে বর্তমানে শুটিং চলছে ‘রূপবান’ এবং ‘ডালিম কুমার’র গল্পে। নাট্যরূপ দিয়েছেন ফজলুল করিম, এস এম সালাহউদ্দিন, বেলাল হোসেন, শুভাশীষ দত্ত তন্ময় ।

‘রূপবান’ গল্পে অভিনয় করছেন নাইরুজ সিফাত, ইমতু রাতিশ, টুটুল চৌধুরী, কবির টুটুল, ফারজানা মিহি, তুষ্টি ও তপন হাফিজ। অন্যদিকে ডালিম কুমারের গল্পে অভিনয় করছেন এন কে মাসুক, সায়েম সামাদ,সামলি আরা সাইকা, শিশির আহমেদ, মির আহসান, এসডি তন্ময়, তাসনিম নিষাদ ও শিলা।

২৬ পর্বের এই আয়োজন প্রযোজনা করেছেন শাহজালাল সরদার শিমুল। ফ্যান্টাসি গল্পকে আরো বেশি আকর্ষনীয় করে তুলতে সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে দৃশ্যধারণ করা হচ্ছে। ভিএফএক্স প্রযুক্তির পাশাপাশি থাকছে অটো কন্ট্রোল মোশন ট্রাকিং, মোশন ক্যাপচার, থ্রিডি ফেস ক্লোনিং ও কম্পিউটার গ্রাফিক্সের কাজ।

গত ১০ এপ্রিল বিটিভির ঢাকা কেন্দ্রের সভাকক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় সাংবাদিকদের এ তথ্য দেয় বিটিভি। এ আয়োজনে গণমাধ্যমের সাংবাদিকদের পাশাপাশি উপস্থিত ছিলেন বিটিভির ঢাকা কেন্দ্রের জেনারেল ম্যানেজার নাসির মাহমুদ, পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ, প্রোগ্রাম ম্যানেজার (প্রশাসন) নূর আনোয়ার হোসেন, অনুষ্ঠান নির্বাহী(নাটক) মাহবুবা ফেরদৌসসহ হীরামনের কলাকুশলীবৃন্দ।

গণমাধ্যমটির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ বলেন,‘বিটিভির একটা ঐতিহ্যই হচ্ছে নাটক। যা পরিবারের সবাইকে নিয়ে একসঙ্গে বসে দেখা হতো। আমরা সেই ঐতিহ্যের পাশাপাশি দর্শককে আবার নাটকে ফিরিয়ে আনতে চাই। দর্শককে আগের মতো বিটিভির নাটকে ফিরিয়ে আনার লক্ষ্যেই নতুন আঙ্গিকে আসতে চলেছে হীরামন। বিটিভিতে এক সময় দারুণ জনপ্রিয় ছিল ‘হীরামন’। অন্যান্য অনেক অনুষ্ঠানের পাশাপাশি ভিন্নধারার এই অনুষ্ঠানটিও দর্শকদের কাছাকাছি পৌঁছেছিল। এবার ফ্যান্টাসি গল্পের রিয়েল স্বাদ দিতে দৃশ্যধারণের ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তিও ব্যবহার করা হচ্ছে। আশা করছি দর্শকদের কাছে নতুন এই হীরামন উপভোগ্য হবে।’

ঢাকা কেন্দ্রের জেনারেল ম্যানেজার নাসির মাহমুদ বলেন,‘বর্তমানে আমাদের সংস্কৃতি থেকে লোককাহিনীগুলো ক্রমশ হারিয়ে যেতে বসেছে। এ প্রজন্মের বেশিরভাগের কাছেই অজানা এসব প্রাচীন গল্পগাঁথা। সেই হারিয়ে যেতে থাকা লোকজ সংস্কৃতিকে এ প্রজন্মের দর্শকদের কাছে তুলে ধরতেই ‘হীরামন’কে নতুন আঙ্গিকে ফিরিয়ে আনতে চলেছে বিটিভি। আমাদের এই সংস্কৃতির অংশকে আমরা এবার আধুনিক প্রযুক্তির সমন্বয়ে উপস্থাপন করে এ প্রজন্মের দর্শকদের কাছে পৌছে দিতে চাই। তাতে বাইরের সংস্কৃতি থেকে আসা কন্টেটের উপর এ দেশের দর্শকদের নির্ভরতা কমবে বলে আমরা মনে করি।’

সারাবাংলা/এজেডএস

বিটিভি লোকশিল্প হীরামন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর