Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ বছর পর একক গান নিয়ে জেমস

আহমেদ জামান শিমুল
২৮ এপ্রিল ২০২২ ১৫:৪৩

বাংলাদেশের রকস্টার জেমস নতুন গান নিয়ে আসছেন। গানটি আসছে দেশের শীর্ষ কর্পোরেট হাউজ বসুন্ধরা গ্রুপের ইউটিউব চ্যানেল ‘বসুন্ধরা ডিজিটাল’-এ। বৃহস্পতিবার বিকেলে ৩টায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করেন জেমস।

গানটির কথা ও সুর করেছেন জেমস নিজে। এক যুগ পরে নতুন গান নিয়ে উচ্ছ্বসিত জেমস বলেন, অনেকদিন পর আবার পুরোনো স্মৃতিতে ফিরে গেলাম, খুবই ভালো লাগছে। পূর্বে ঈদকে সামনে রেখে বিভিন্ন সংগীত নির্মাণকারী প্রতিষ্ঠান এর ব্যানারে চাঁদ রাতে ক্যাসেট এবং সিড়ি বের হতো। এখন ডিজিটাল যুগে এই সকল আনুষ্ঠানিকতা আমরা হারিয়ে ফেলেছি। চাঁদ রাতের সেই উৎসবকে মাথায় রেখে মনে হয় এভাবে কেউ ডিজিটাল প্লাটফর্মে গান প্রকাশ করেনি আগে। পুরোনো ব্যাপারটাকে নতুন ভাবে পেলাম সে জন্য সত্যিই আনন্দিত। বসুন্ধরা ডিজিটাল এর জন্য শুভকামনা, আশা করি, এই প্লাটফর্ম দেশের এক নম্বর এন্টারটেইনমেন্ট প্লাটফর্ম হিসেবে নিজেকে অচিরেই জায়গা করে নিবে।

বিজ্ঞাপন

‘গুরু’খ্যাত এ রকস্টারের সবশেষ প্রকাশিত অ্যালবাম ছিল ‘কাল যমুনা’। ২০০৯ সালে সাউন্ডটেক সেটি প্রকাশিত হয়েছিল। এতদিন পরে কেন নতুন গান? এমন প্রশ্নে জেমসের ব্যক্তিগত কর্মকর্তা রবিন ঠাকুর সারাবাংলাকে বলেন, সুনির্দিষ্ট কারণ যে তা না। গানের বাজারটা তো অস্থির ছিল। কপিরাইটের ব্যাপারগুলো ঠিক ছিল না। কীভাবে গান প্রকাশ পাবে তাও ঠিক ছিল না। ফিতা ক্যাসেটের যুগের পর এলো সিডি। এখন সিডির পর কোন ফরম্যাটে শ্রোতারা গানটি শুনবে তা ঠিক করতেই ১০-১১ বছর কেটে গেল। এখন মোটামুটি ৪-৫ টা মাধ্যম এসেছে— ইউটিউব, ফেসবুক, বিভিন্ন গানের অ্যাপস প্রতিষ্ঠিত হয়ে গেছে ইতোমধ্যে। এখন কিন্তু শিল্পীরা চাইলে নিজেদের প্রযোজিত গান প্রকাশ করতে পারে। ভালো ভালো প্রযোজনা সংস্থাও এসেছে।

বিজ্ঞাপন

রবিন জানিয়েছেন, বসুন্ধরা ডিজিটাল থেকে জেমসের একাধিক গান আসবে। প্রথম গানটি আসবে ঈদের আগের দিন রাতে।

২০০৯ সালের পরেও তো সিনেমার জন্য ‘দেশা আসছে’, ‘তোর প্রেমেতে অন্ধ হলাম’, ‘এত কষ্ট কষ্ট লাগে কেন অন্তরে’, ‘বিধাতা’ গানগুলো গেয়েছেন। তাহলে কেন বলা হচ্ছে, একযুগ পর নতুন গান আসছে? রবিন বলেন, ‘সিনেমার গানে তো মূলত কণ্ঠশিল্পী হিসেবে গান জেমস ভাই। ওই গানের কথা, সুর সবই তো পরিচালক আয়োজন করেন। গানের কপিরাইটও প্রযোজকের কাছে থাকে। আর ওটা তো সিনেমার গান হিসেবে বিবেচিত হয়। জেমসের নিজের গান বলতে যা বোঝায় তা এক যুগ পরে আসছে।’

তিন দশকের ক্যারিয়ারে জেমস অনেক জনপ্রিয় গান উপহার দিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য—‘তারায় তারায়’, ‘লেইস ফিতা লেইস’, ‘সুলতানা বিবিয়ানা’, ‘হতেও পারে এই দেখা শেষ দেখা’, ‘কবিতা তুমি স্বপ্নচারিণী’, ‘দুষ্টু ছেলের দল’, ‘দিদিমনি’, ‘দুঃখিনী দুঃখ করোনা’, ‘তোর সব কিছুতে নয় ছয়’, ‘বাবা কত দিন দেখি না তোমায়’, ‘গুরু ঘর বানাইলা কী দিয়া’, ‘লিখতে পারি না কোনো গান’, ‘এক নদী যমুনা’, ‘মা’, ‘বাংলাদেশ’ ইত্যাদি।

বলিউডেও গেয়েছেন জেমস। উল্লেখযোগ্যব—‘গ্যাংস্টার’ সিনেমায় ‘ভিগি ভিগি’, ‘ও লামহে’ সিনেমায় ‘চাল চালে’, ‘লাইফ ইন অ্যা মেট্রো’ সিনেমার ‘রিশতে, আলভিদা’ এবং ‘ওয়ার্নিং থ্রিডি’ সিনেমার‘বেবাসি’।

সারাবাংলা/এজেডএস

কাল যমুনা জেমস নতুন গান বসুন্ধরা ডিজিটাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর