Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একুশের বিশেষ নাটক ‘ভুল সিদ্ধান্ত’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৩৮

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে(বিটিভি) প্রচারিত হবে একুশের বিশেষ নাটক ‘ভুল সিদ্ধান্ত’। হাসান রেজাউলের রচনায় এটি প্রযোজনা করেছেন এল রুমা আকতার।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন গোলাম কিবরিয়া তানভীর, সুষমা সরকার, সাবেরী আলম, মনিরুজ্জামান মনি, শামীম শিশির, সুবাইদা, আশরাফুল আলম।

‘ভুল সিদ্ধান্ত’-এর কাহিনি গড়ে উঠেছে সন্তানকে স্কুলে ভর্তি করানোকে কেন্দ্র করে। মায়ের ইচ্ছা মেয়ে পড়বে ইংরেজি মাধ্যমে আর বাবার ইচ্ছা বাংলা মাধ্যম স্কুলে। এ নিয়ে বাবা-মায়ের নিত্যদিনের ঝগড়ায় ছোট্ট প্রীতির মনে এক ধরনের চাপ সৃষ্টি হয়। অবশেষে মায়ের ইচ্ছানুযায়ী ইংরেজি মাধ্যম স্কুলে ভর্তি করানো হয় প্রীতিকে। কিন্তু ইংরেজি ভীতির কারণে পরীক্ষায় সে খারাপ রেজাল্ট করে। তাই বাবা-মায়ের কাছে প্রচন্ড বকা খেয়ে প্রীতি অজ্ঞান হয়ে পড়ে। এ অবস্থায় ডাক্তারের কাছে নিলে ডাক্তার জানায়, মানসিক চাপের কারণে প্রীতির এই দুরবস্থা।

এদিকে স্কুলের প্রধান শিক্ষিকা প্রীতির বাবা-মাকে বোঝান, সবার আগে মাতৃভাষা ভালো করে জানতে হবে। কারণ আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছি। আমাদের ভাষা আজ আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা লাভ করেছে। তাই আমরা যে মাধ্যমেই পড়াশোনা করি না কেন সবার আগে মাতৃভাষা। এভাবেই নাটকের গল্প পরিসমাপ্তির দিকে এগিয়ে যায়।

সারাবাংলা/এজেডএস

একুশের বিশেষ নাটক বিটিভি ভুল সিদ্ধান্ত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর