Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযুদ্ধের আন্তর্জাতিক চলচ্চিত্র ‘জেকে ১৯৭১’র মুক্তি ৩ মার্চ

এন্টারটেইনমেন্ট ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৫

সাল ১৯৭১। নিরীহ বাঙালির ওপর অস্ত্রসজ্জিত পাকিস্তানের সামরিক বাহিনীর গণহত্যায় বিশ্বে অনেক মানবতাকামী মানুষের মন কেঁদে উঠেছিল। তেমনই একজন ফরাসি যুবক জ্যঁ কুয়ে। ২৮ বছর বয়েসী এই যুবক এক দুঃসাহসী কর্মকাণ্ডে জড়িত হয়েছিলেন আমাদের মুক্তিযুদ্ধে। জীবনের ঝুঁকি নিয়ে পাকিস্তান এয়ারলাইনসের একটি বিমান ছিনতাই করে শোরগোল ফেলে দিয়েছিলেন বিশ্বজোড়া। তার দাবি ছিল, বাংলাদেশের শরণার্থীদের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী।

প্যারিসের অর্লি বিমানবন্দরে জ্যঁ কুয়ের এই ঘটনাকে উপজীব্য করে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত প্রথম আন্তর্জাতিক সিনেমা ‘জেকে ১৯৭১’ চলচ্চিত্র নির্মাণ করেছেন নির্মাতা ফাখরুল আরেফিন খান। ছবিটি মুক্তি পাচ্ছে আগামী ৩ মার্চ।

‘জেকে ১৯৭১’ মুক্তিকে সামনে রেখে গত ২৬ ফেব্রুয়ারি প্রকাশ করা হয় সিনেমাটির ট্রেলার। গড়াই ফিল্মসের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে এটি প্রকাশ করেন নির্মাতা। ১ মিনিট ২৪ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, বাংলাদেশের জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ের পাকিস্তানি বিমান ছিনতাইয়ের কিছু চোখ ধাঁধানো দৃশ্য। এর আগে গত ৭ ফেব্রুয়ারি আনকাট সেন্সর সনদ পেয়েছিল আলোচিত এই সিনেমাটি। সিনেমাটির ভূয়সী প্রশংসা করেছেন সেন্সর বোর্ডের সদস্যরা।

সিনেমাটি প্রসঙ্গে নির্মাতা ফাখরুল আরেফিন খান বলেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধের, দ্বিতীয় বিশ্বযুদ্ধের, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ নিয়েও ছবি নির্মাণ করতে দেখেছি। কিন্তু আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের দেশের মুক্তিযুদ্ধের কোনও ছবি নেই। তাই আমরা এই এটি বানানোর সিদ্ধান্ত নিলাম। ছবিটি আগামী ৩ মার্চ মুক্তি পাচ্ছে। আশা করি, এই ছবির মাধ্যমে ফরাসি যুবক জ্যঁ কুয়েকে মানুষের ভালোবাসার জায়গায় নিয়ে যেতে পারব।’

‘জেকে ১৯৭১’ মুক্তির আগেই প্রদর্শিত হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। জিতেছে পুরস্কারও। মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিতে নিয়েছে সেরা ঐতিহাসিক সিনেমার পুরস্কার। ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এ ছাড়া আরও রয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীলসহ আরও প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী।

সারাবাংলা/এসবিডিই

মুক্তিযুদ্ধ নিয়ে আন্তর্জাতিক চলচ্চিত্র ‘জেকে ১৯৭১’ মুক্তি পাচ্ছে ৩ মার্চ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর