Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারও পুরস্কৃত ‘সাঁতাও’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
৩ মার্চ ২০২৩ ১৯:৫৩

শেষ হলো বাংলাদেশ শিল্পকলা একাডেমীর আয়োজনে ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’। শুক্রবার (৩ মার্চ) উৎসবের সমাপনী দিনে ‘শ্রেষ্ঠ প্রযোজনা পরিকল্পনা’ বিভাগে পুরস্কার জিতেছে খন্দকার সুমনের ‘সাঁতাও’ ।  ছবিটি এর আগে ‘২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ সেরা ছবির পুরস্কার জিতেছিল। 

বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এবারের উৎসবে ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’ হিসেবে মুহাম্মদ কাইউম পরিচালিত ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। বিশেষ জুরি পুরস্কার পেয়েছে রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত ‘নোনাজলের কাব্য’। ‘শ্রেষ্ঠ নির্মাতা হিসেবে পুরস্কার পেয়েছেন নুরুল আলম আতিক। তিনি ‘লাল মোরগের ঝুঁটি’ ছবির জন্য এ পুরস্কার পেয়েছেন।

বিজ্ঞাপন

শ্রেষ্ঠ চিত্রগ্রাহক ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন সাইয়ীদ কাশেফ শাহবাজী। তিনি ‘চন্দ্রাবতী কথা’ ছবিটির জন্য এ পুরস্কার জিতেছেন। রুবাইয়াত হোসেন পরিচালিত ‘শিমু’ ছবিটির জন্য ‘শ্রেষ্ঠ সম্পাদক’ হিসেবে পুরস্কার জিতেছেন সুজন মাহমুদ। তৌকির আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’-এর জন্য রিপন নাথ ‘শ্রেষ্ঠ শব্দ পরিকল্পনা’ বিভাগে পুরস্কার পেয়েছেন।

১৭ ফেব্রুয়ারি থেকে উৎসবটি শুরু হয়েছিলো। পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে- সমকালীন চলচ্চিত্র, নারী নির্মাতাদের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, ধ্রুপদী চলচ্চিত্র এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্রের মধ্য থেকে সিলেকশন কমিটি কর্তৃক বাছাইকৃত মোট ৩৬টি চলচ্চিত্র প্রদর্শনীর করা হয় এবারের চলচ্চিত্র উৎসবে। এর মধ্যে ২০১৮থেকে ২০২২ পর্যন্ত মুক্তি পাওয়া ২৩টি সমকালীন চলচ্চিত্রএবং ১৩টি অন্যান্য ক্যাটাগরিতে প্রদর্শিত হয়। 

বিজ্ঞাপন

উল্লেখ্য, সমকালীন চলচ্চিত্রগুলির মধ্যে রয়েছে- হাওয়া, কুড়া পক্ষীর শূন্যে উড়া, সাঁতাও, দামাল, কালবেলা, লাল মোরগের ঝুটি, উনপঞ্চাশ বাতাস, ফাগুন হাওয়ায়, পাপ পুণ্য, বিউটি সার্কাস, রাত জাগা ফুল, শিমু, চন্দ্রাবতী কথা, নোনা জলের কাব্য, মুজিব আমার পিতা, হাসিনা: অ্যা ডটার’স টেল, কমলা রকেট, ইতি তোমারই ঢাকা, গোর, মায়া: দ্য লস্ট মাদার, রূপসা নদীর বাকে, আলফা, জন্মভূমি । তবে সমকালীন চলচ্চিত্র বিভাগের ‘হাওয়া’, ‘গোর’ ও ‘হাসিনা: অ্যা ডটার’স টেল’ পুরস্কারের জন্য লড়ে নি। 

সারাবাংলা/এজেডএস

কুড়া পক্ষীর শূন্যে উড়া সাঁতাও

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর