Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশি ছবির কারণে কোণঠাসা দেশি ছবি

আহমেদ জামান শিমুল
১১ মে ২০২৩ ১৮:০৯

নন্দিত নির্মাতা অরণ্য আনোয়ার নির্মাণ করেছেন ‘মা’। এটি মুক্তি পাওয়ার কথা ১৯ মে। আর মস্কো জয় করা যুবরাজ শামীমের ‘আদিম’ মুক্তি পাওয়ার কথা ২৬ মে। অনেক আগে থেকে মুক্তির তারিখ নির্ধারণ করে রাখা হয়েছে ‘মা’ ও ‘আদিম’ ছবি দুটির। অথচ ছবি দুটি বিদেশি ছবির কারণে সিনেমা হল পাচ্ছে না। কোণঠাসা করে ফেলা হয়েছে তাদের। সারাবাংলার সঙ্গে বৃহস্পতিবার (১১ মে) আলাপচারিতায় এমনটাই জানিয়েছেন ছবিগুলোর পরিচালক।

‘একজন মায়ের গল্প নিয়ে আমাদের ছবিটি নির্মিত হয়েছে। তাই মা দিবস উপলক্ষে ছবিটি মুক্তির তারিখ নির্ধারণ করি ১৯ মে। তখন আমরা স্টার সিনেপ্লেক্সের সঙ্গে যোগাযোগ করি। তাতে তারা আমাদেরকে বলেছিলো এক সপ্তাহ আগে তাদেরকে ছবি দিলেই হবে। কিন্তু প্রায় তিন মাস আগে থেকে যোগাযোগ রাখার পরও এখন শেষ মুহূর্তে এসে তারা আমাদের শো দিচ্ছি করেও চূড়ান্ত কিছু বলছে না। তারা পাঠান নিয়ে ব্যস্ত বলে জানাচ্ছে,’— বলেন অরণ্য আনোয়ার।

তিনি জানান, ১৯ মে নিয়ে সিনেপ্লেক্স বলছে ওইদিন হলিউডের ছবি ‘এ ফার্স্ট এক্স’ চালাবেন তারা। আবার ২৬ মের ক্ষেত্রে তারা বলছেন ওইদিন বলিউডের ‘কিসি কা ভাই কিসি কা জান’ মুক্তি পাবে। তাই তারা ‘মা’ ছবির শো টাইম ঠিক করতে পারছেন না।

অরণ্য আনোয়ার বলছেন, এতদিন আগে থেকে সেন্সর নিয়ে ও মুক্তির তারিখ নিয়ে তাহলে কী লাভ হলো? তারা মুখে না বললেও হয়তো বোঝাতে চাইছে আমার ছবির দর্শক হবে না। অথচ আমার কাছে প্রতিনিয়ত অগ্রিম টিকেট ব্যবস্থা করে দেওয়ার জন্য ফোন আসছে। চাহিদা থাকা শর্তেও তারা আমাদের সঙ্গে বিমাতাসুলভ আচরণ করছে। যা দুঃখজনক। তবে যেভাবেই হোক ১৯ মে ছবিটি মুক্তি দিবো।

‘আদিম’ ছবির পরিচালক যুবরাজ শামীম বলেন, এখন পর্যন্ত আমরা মাত্র একটি সিনেমা হল নিশ্চিত করতে পেরেছি— নারায়ণগঞ্জের ‘সিনেস্কোপ’। দেশের নামকরা সিনেমা হলগুলো আমাদের ছবিটি নিয়ে খুব একটা আগ্রহ দেখাচ্ছে না। কারণ হিসেবে তারা জানাচ্ছে, যেহেতু এ শুক্রবার (১২ মে) ‘পাঠান’ মুক্তি পাচ্ছে, সেহেতু এ ছবিটির ব্যবসা কোন দিকে যায় তার উপর নির্ভর করে তারা অন্য ছবিগুলো চালাবেন কিনা তার সিদ্ধান্ত নিবেন। তাই আমাকে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছে। অর্থাৎ এখনও নিশ্চিত না সিনেস্কোপের বাইরে কোনো হলে আমার ছবিটি চলবে।

শুধু এ দুটি ছবি না ঈদে মুক্তি পাওয়া ৮টি ছবির পরিচালকরাও বলছেন, তাদের ছবি ভালো চলার পরও বিদেশি ছবি চালানোর অজুহাতে নতুন করে হল মালিকরা তাদের ছবিটি নিতে চাইছে না। এতে করে তারাও ব্যবসায়িকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

পুরো বিষয়টি নিয়ে স্টার সিনেপ্লেক্সের ম্যানেজার রেবেকা সুলতানাকে জিজ্ঞেস করা হলে মন্তব্য জানাতে অপারগতা জানান। আর প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন আহমেদ সারাবাংলাকে বলেন, ‘ছবি চালানো বা শোয়ের শিডিউল ঠিক করার বিষয়টা আমি দেখি না। তাই শো পাওয়া না পাওয়া এমন অভিযোগের ব্যাপারে আমি বিস্তারিত জানাতে পারছি না।’

হল মালিক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল দাবি করলেন, নির্মাতাদের হল না পাওয়ার অভিযোগ সত্য নয়। তিনি বলেন, “সার্ভারের অভাবে মাত্র ৪১টা সিনেমা হলে ‘পাঠান’ চলবে। এ মুহূর্তে ২০০ এর মত হল চালু আছে। বাকি হলগুলো তো দেশি ছবি চলছে। আর সব সময় তো ‘পাঠান’ বা অন্য হিন্দি ছবি চলবে না।”

তবে সিনেমা হল না পাওয়া নিয়ে খুব একটা আফসোস করছেন না যুবরাজ শামীম। তিনি বলেন, ‘মনে রাখতে হবে সিনেমা হল মালিকরা ব্যবসায়ী। তারা তাদের ব্যবসা দেখছে— এটাতে আমি দোষের কিছু দেখছি না। এটা ঠিক কিছু দর্শক প্রথমবারের মতো হিন্দি ছবি বড় পর্দায় দেখবেন এ উত্তেজনায় রয়েছেন। তাই ছবিগুলোর অগ্রিম টিকেট বেশ ভালো বিক্রি হচ্ছে। কিন্তু মনে রাখবেন, দর্শক কিন্তু দিনশেষে দেশি ছবিই দেখবেন। তবে এর জন্য বাণিজ্যিক নির্মাতাদের চ্যালেঞ্জটা বেড়ে গেল।’

সারাবাংলা/এজেডএস

আদিম দেশি ছবি কোণঠাসা পাঠান বিদেশি ছবি মা হিন্দি ছবি আমদানি


বিজ্ঞাপন
সর্বশেষ

৩ বছরের কাজ শেষ হয়নি ৬ বছরেও
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩১

ব্রাজিলকে হারিয়ে প্যারাগুয়ের চমক
১১ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩০

সম্পর্কিত খবর