Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবার মঞ্চে আসছে ‘সখী রঙ্গমালা’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৮ অক্টোবর ২০২৩ ১৬:১৯

নন্দিত নাট্য সংগঠন বটতলা’র ১৭তম প্রযোজনা, মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত নাটক ‘সখী রঙ্গমালা’। নাটকটি আবার মঞ্চে আসছে। নাগরিক নাট্য সম্প্রদায় ও মঙ্গলদীপ ফাউন্ডেশন প্রণোদিত এই নাটকটি প্রথম মঞ্চে আসে বিগত ২৪ জানুয়ারিতে ‘আলী যাকের নতুনের উৎসব’ এ। এরপর দীর্ঘ বিরতি শেষে উৎসবের আমেজে ফের ৩দিনে টানা পাঁচ প্রদর্শনী এবং আগামী ১ নভেম্বর নাটকটির কারিগরি প্রদর্শনীর প্রস্তুতি নিয়ে দলটি এখন ব্যস্ত সময় পার করছে।

বটতলা নাটকে সব সময় মানুষের এবং সর্বপ্রাণের অধিকারের কথা বলে। বটতলার সকলে বিশ্বাস করে ভালোবাসাই বেঁচে থাকার শক্তি। সে ভালোবাসা মানুষে-মানুষে, মানুষে- প্রকৃতিতে। ভালোবাসা বা প্রেমের যে কোন গন্ডি নেই, একে যে বাঁধা যায় না কোন বিশেষ ছকে, তথাকথিত শত্রুর জন্যও যে মন ব্যাকুল হয়, তাকেও যে আঁকড়ে ধরে একটি গোটা জীবন পার করা যায়, তাকে কামনা করা যায়, হিংসা নয় বরং ভালোবাসায়ই যে কেবল মুক্তি আনে- তেমন এক দর্শন নিয়ে, নারী পুরুষের বা ক্ষমতার রাজনীতির বাইরে দাঁড়িয়ে ভিন্ন রাজনীতিও যে জীবনের জন্য মুখ্য হয়ে উঠতে পারে ‘সখী রঙ্গমালা’ তেমনই এক আভাস দিয়ে যাবে দর্শকের মনে।

সখী রঙ্গমালার আখ্যানের শেকড় বোনা আছে নোয়াখালী অঞ্চলের কিংবদন্তী ‘চৌধুরীর লড়াই’- এ। প্রজন্মান্তরে বহু লোকশ্রুত ও নন্দিত এই লোকজ আখ্যান নয়া ভাষ্য পেল শাহীন আখতার এর উপন্যাস সখী রঙ্গমালা-তে। আর বটতলা‘য় এই উপন্যাসের মঞ্চভ্রমণের পরিসর রচনায় ‘সখী রঙ্গমালা’ উপন্যাসের নাট্যরূপ দিয়েছেন সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার।

বেইলি রোডের নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ২ থেকে ৪ নভেম্বর বিকেল সাড়ে ৪টা ও সন্ধ্যা ৭টায় প্রদর্শনীগুলো হবে। এই পাঁচ প্রদর্শনীর টিকেট পাওয়া যাচ্ছে https://bottala.com/ticket/ এ। শিক্ষার্থীদের জন্য সকল টিকেটে থাকছে ৫০% ছাড়।

সারাবাংলা/এজেডএস

সখী রঙ্গমালা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর