Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এ আর রহমানের সুরে নজরুলের ‘কারার ঐ লৌহ কপাট’, ক্ষিপ্ত শ্রোতারা

এন্টারটেইনমেন্ট ডেস্ক
৯ নভেম্বর ২০২৩ ২০:২০

১৯২১ সালের ডিসেম্বর মাস। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম কুমিল্লা থেকে কলকাতা ফেরার পর রচনা করেন তার বিখ্যাত ‘ভাঙার গান’– ‘কারার ঐ লৌহ কপাট ভেঙে ফেল কর রে লোপাট’ এবং ‘বিদ্রোহী’ কবিতা – ‘বল বীর চির উন্নত মম শির’। বাংলা সঙ্গীত ও কবিতার ইতিহাসে সর্বকালের সেরা বিপ্লবী গান আর কবিতা। এ দুটি রচনা প্রকাশের সঙ্গে সঙ্গেই নজরুলের খ্যাতি ও জনপ্রিয়তা অবিভক্ত বাংলার শিল্প-সাহিত্য-সংস্কৃতি জগতে ছড়িয়ে পড়ে। বাংলার এমন কিছু গান আছে যা শুনলে আজও গায়ে কাঁটা দিয়ে ওঠে, দেশাত্মবোধের ভাব মনকে নাড়া দিয়ে যায়- তার মধ্যে অন্যতম নজরুলের ‘কারার ওই লৌহ কপাট’ গানটি। তার প্রতিটা কথা, সুর ভাবায়, মনে ছাপ ফেলে। এবার সেই গানকেই ব্যবহার করা হল আসন্ন হিন্দি ছবি ‘পিপ্পা’য়। আর সে গানের নতুন ভাবে এই ছবির জন্য অ্যারেঞ্জ করেছেন অস্কারজয়ী ভারতীয় সঙ্গীত পরিচালক এ আর রহমান। কিন্তু এমনই দুর্ভাগ্য, সে গান শুনে মোটেই খুশি নন শ্রোতারা।

উল্লেখ্য, রাজাকৃষ্ণ মেনন পরিচালিত ছবি ‘পিপ্পা’ ১০ নভেম্বর মুক্তি পেতে চলেছে ওটিটি মাধ্যমে। ইতিমধ্যেই এই ছবির স্পেশাল স্ক্রিনিং হয়ে গিয়েছে। প্রকাশ্যে এসেছে ছবির গানও। ১৯৭১-এর ভারত-পাকিস্তান যুদ্ধের প্রেক্ষাপটে তৈরি হওয়া এই ছবিতে ব্যবহৃত হয়েছে কাজী নজরুল ইসলামের লেখা ‘কারার ওই লৌহ কপাট গানটি’। এ আর রহমানের অ্যারেঞ্জমেন্টে এই গানটি গেয়েছেন একাধিক ভারতীয় বাঙালি গায়ক। এদের মধ্যে আছেন তীর্থ ভট্টাচার্য, রাহুল দত্ত, পীযুষ দাস, শালিনী মুখোপাধ্যায় প্রমুখ। কিন্তু এই গান মোটেই পছন্দ হয়নি নেটিজেনদের। বরং ভীষণই বিরক্ত হয়েছেন।

রাজাকৃষ্ণ মেনন পরিচালিত ছবি ‘পিপ্পা’ ১০ নভেম্বর মুক্তি পেতে চলেছে ওটিটি মাধ্যমে

রাজাকৃষ্ণ মেনন পরিচালিত ছবি ‘পিপ্পা’ ১০ নভেম্বর মুক্তি পেতে চলেছে ওটিটি মাধ্যমে

‘কারার ওই লৌহ কপাট’ গানটিকে নতুন যে ভাবে অ্যারেঞ্জ করা হয়েছে সেটা আসল গানটির থেকে অনেকটাই আলাদা। বাঙালিরা এই গানটিকে যেভাবে শুনে আসছেন সেটার সঙ্গে এটার যে কোনও মিল নেই সেটা বলাই বাহুল্য। ফলে তাদের কানে বাজছে নতুন ভার্সন। অনেকেই সেই জেদ, দাপট গানটির মধ্যে খুঁজে পাননি। ফলে চলছে চরম কটাক্ষ।


আরও পড়ুন: সালমান-ঐশ্বরিয়ার আলিঙ্গন!— অশান্তি উঁকি মারছে বচ্চন পরিবারে


এক ব্যক্তি লেখেন, ‘মনটা জাস্ট ভেঙে গেল। এ আর রহমান এত সুন্দর গানটির পুরো বারোটা বাজিয়ে দিয়েছেন।’ কেউ আবার লেখেন, ‘সঠিক সুরে সঠিক ভাবে গানটি বানালে ভালো হতো। আসল গানটা শুনলে যে অনুপ্রেরণা পাই তার সিকিভাগ এটা শুনে আসছে না’। ‘আসল গানটা শুনলে গায়ে কাঁটা দেয়, এআর রহমান এটা কী বানিয়েছেন? জঘন্য’ মত আরেকজনের। কেউ আবার লেখেন ‘বিশ্বাস করতে পারছি না কোনও গানের আত্মাকে এ আর রহমান এভাবে খুন করতে পারেন’। ‘ভীষণই বীতশ্রদ্ধ হলাম’। মত জনৈক নেটিজেনের। কেউ আবার লেখেন, ‘এই বিখ্যাত গান নিয়ে যাচ্ছেতাই করা আস্পর্ধা উনাকে কে দিয়েছে? উনি বিখ্যাত সুরকার বলেই যা খুশি তা করতে পারেন না’।

এ আর রহমানের অ্যারেঞ্জমেন্টে ‘কারার ওই লৌহ কপাট’ গানটি_

সারাবাংলা/এএসজি

এ আর রহমান এ আর রহমানের সুরে নজরুলের ‘কারার ঐ লৌহ কপাট’ ক্ষিপ্ত শ্রোতারা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর