Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রূপসীবাংলা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী ও সম্মাননা প্রদান

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৬ নভেম্বর ২০২৩ ১৮:০৮

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পৃষ্ঠপোষকতায় চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হলো ‘রূপসীবাংলা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী ও সম্মাননা প্রদান অনুষ্ঠান। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

প্রদর্শনটির আয়োজক ছিল ফটো জার্নালিস্ট এসোসিয়েশন। এটি শুরু হয়েছিল সকাল ১১টায় জাতীয় চিত্রশালা মিলনায়তনে।

আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহাম্মদ মান্নাফি এবং বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি ইন্দ্রজিৎ কুমার ঘোষ।

অনষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখখেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী বোরহান উদ্দিন।

আলোচনা পর্বের শুরুতে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। ঋত্বিক নাট্যজন লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় পরিবেশিত হয় যুদ্ধ বিরোধী সমবেত নৃত্য ‘অবহেলার মৃত্যু’। নৃত্যটি পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিশু-কিশোর নৃত্যশিল্পী। এরপর শুরু হয় আলোচনা পর্ব। আলোচনার পর্বের পর শুরু হয় পুরস্কার বিতরণ ও সম্মাননা অনুষ্ঠান। আয়োজিত অনুষ্ঠানে আলোকচিত্র প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সম্মাননা প্রদান করা হয়। বিজয়ীদের মধ্যে প্রথম স্থান অধিকারকারী রিয়াজ আহমেদ সুজনকে নগদ ৪০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

দ্বিতীয় স্থান অধিকারকারী মোহাম্মদ পনির হোসাইন ৩০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট এবং তৃতীয় স্থান অধিকারকারী লুৎফর রহমানকে ২০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। যৌথভাবে মোহাম্মদ মোস্তাফিজুর রহমান এবং মাহবুব হোসেন খানকে বিশেষ পুরস্কার হিসেবে নগদ ৫ হাজার টাকা সাথে ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে। এছাড়াও বরেণ্য শিল্পী সম্মাননা ২০২৩ এবং মরণোত্তর সম্মাননা ২০২৩ প্রদান করা হয়।

বরেণ্যশিল্পী সম্মাননা ২০২৩ পাচ্ছেন বরেণ্যশিল্পী স্বপন সরকার এবং এ কে এম মহসীন। উভয়কেই নগদ ২০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হবে।

মরণোত্তর সম্মাননা ২০২৩ পাচ্ছেন মুফতী মুনীর এবং মীর মহিউদ্দিন সোহান। উভয়কেই নগদ ২০ হাজার টাকা, ক্রেষ্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। তাদের পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করবেন মুফতী মুনীরের স্ত্রী নাজমা পারভীন এবং মীর মহিউদ্দিন সোহানের স্ত্রী হোসনে আরা সোহান।

পুরস্কার বিতরণ শেষে আবারো অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক পরিবেশনা। ঋত্বিক নাট্যজন জনাব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনা এবং রীতা নাহার এর গ্রন্থনায় পরিবেশিত হয় কোরিগ্রাফি ‘রোহিঙ্গা নামা’। পরিবেশন করে একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ। এরপর পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘আজ যতো যুদ্ধরাজ’। সাংস্কৃতিক পরিবেশনা শেষে একাডেমির জাতীয় চিত্রশালার ২নং গ্যালারিতে ‘রূপসীবাংলা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আব্দুল্লাহ বিপ্লব।

প্রদর্শনীটি চলবে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত জাতীয় চিত্রশালার ২নং গ্যালারিতে। প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত এবং শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

সারাবাংলা/এজেডএস

রূপসীবাংলা শিল্পকলা একাডেমি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর