Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুদ্ধিজীবী দিবসের নাটকে মামুনুর রশীদ-ডলি জহুর

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৮

শহীদ বুদ্ধিজীবী দিবসে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে বিশেষ নাটক ‘এক কাপ ঠাণ্ডা চা’। মামুনুর রশীদের রচনায় এটি প্রযোজনা করেছেন এল রুমা আক্তার। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাত ৯টা ০৫ মিনিটে নাটকটি দেখা যাবে বিটিভির পর্দায়।

নাটকটিতে অভিনয় করেছেন মামুনুর রশীদ, ডলি জহুর, শারমিন জোহা শশী, সাহারান, শুভাশিষ ভৌমিক, সাঈদ সুমন, আরিফ হোসেন, সুজাত শিমুল ও আপেল আহমেদ।

নাটকে দেখা যাবে- মফস্বল শহরের উচ্চ ডিগ্রিধারী নন এমন একজন জনপ্রিয় ডাক্তার। স্ত্রী, কন্যা ও এক কম্পাউন্ডারকে নিয়েই তার যাপিত জীবন। তিনি সরকারি চাকরি করলেও গ্রামে ঘুরে-ঘুরে রোগীদের চিকিৎসা দেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি অনেক আহত মানুষের চিকিৎসা দিয়ে সুস্থ করে তোলেন। তার এই তৎপরতার সংবাদ পাকসেনারা জানতে পারলেও তিনি আত্মবিশ্বাসে বলিয়ান ছিলেন যে, পাকবাহিনী তাকে হত্যা করবে না কারণ তিনি একজন চিকিৎসক। ভাগ্যের নির্মম পরিহাস ১৪ ডিসেম্বর দেশ যখন বিজয়ের দ্বারপ্রান্তে তখন পাকসেনা ও তাদের দোসররা তাকে ধরে নিয়ে যায়। এরপর সে আর ফিরে আসেনি।

সকালের যে চায়ের কাপটিতে তাকে চা দেয়া হয়েছিল তা ঠাণ্ডা হয়ে বাহান্নটি বছর কেটে গেছে। এরই মধ্যে তার স্ত্রী গত হয়েছেন, মেয়ে বৃদ্ধা হয়েছেন, তার শহরের পাশ দিয়ে বয়ে চলা নদীর জল শুকিয়ে সরু হয়ে গেছে। কিন্তু থেমে থাকে না কোনো কিছুই। চা ঠাণ্ডা হয় তবুও পৃথিবীর কর্মচঞ্চলতা থামে না।

এছাড়া বুদ্ধিজীবী দিবসে বিটিভিতে প্রচারিত হবে শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যদের স্মৃতিচারণ নিয়ে অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান, আলোচনানুষ্ঠান ‘বুদ্ধিজীবী হত্যা ও ঢাকা বিশ্ববিদ্যালয়’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

এক কাপ ঠাণ্ডা চা ডলি জহুর মামুনুর রশীদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর