Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সার্চ কমিটির সঙ্গে এফডিসির কর্মকর্তা-কর্মচারীদের মতবিনিময়

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৬ অক্টোবর ২০২৪ ১৭:৪৮

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় চলচ্চিত্রের উন্নয়নে বিভিন্ন নীতিমালা ও আইন সংশোধনের জন্য সার্চ কমিটি গঠন করেছে। সে কমিটির সদস্যদের সঙ্গে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর কর্মকর্তা-কর্মচারীদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৬ অক্টোবর) সকাল ১১টায় বিএফডিসি’র ভিআইপি প্রজেকশন হলে এ সভা হয়।

এতে সার্চ কমিটির আহবায়ক, সদস্যবৃন্দ, এফডিসি’র ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব দিলীপ কুমার বনিক উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্যে দিলীপ কুমার বনিক বলেন, ‘১৯৫৭ সালের ৩রা এপ্রিলে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন প্রতিষ্ঠিত হয়, যা পরবর্তীতে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন নামে পরিচিতি লাভ করে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধিনস্থ এই প্রতিষ্ঠানে নির্মিত চলচ্চিত্র যুগে যুগে বিভিন্ন সামাজিক, গণআন্দোলনে পরোক্ষভাবে শক্তিশালী ভূমিকা রেখেছে। প্রযুক্তির পরিবর্তনের ফলে বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণ কিছুটা নিম্নগামী হয়েছিল। এর ফলশ্রুতিতে প্রতিষ্ঠানটির কার্যক্রম ও আয় কমে গিয়েছে। কিন্তু সম্প্রতি বাংলাদেশী চলচ্চিত্রের সুদিন ফিরে আসতে শুরু করেছে তাইতো ভালো চলচ্চিত্র নির্মাণ হচ্ছে।’

বিজ্ঞাপন

তারল্য সংকটের কারণে এফডিসিতে কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে পাচ্ছে না। এফডিসির প্রযুক্তিগত ও অবকাটামোগত উন্নয়নের পাশাপাশি আর্থিক সংকটময় পরিস্থিতি উত্তোরণের জন্য সরকারের আর্থিক সহায়তা এবং এফডিসি’র কর্মচারীদের বেতন-ভাতা নিশ্চিত করার জন্য কর্পোরেশনের আয় সরকারের খাতে জমা হবে এবং সরকারের রাজস্ব খাত থেকে এফডিসি’র বেতন-ভাতাসহ যাবতীয় ব্যয় বহন করার বিষয়ে আলোচনা করো হয়।

বিজ্ঞাপন

সভায় উপস্থিত গঠিত সার্চ কমিটির আহবায়ক চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মো. আল আমিন রাকিব (তনয়) আলোচনায় বলেন, বিএফডিসিকে প্রযুক্তিগত উন্নয়ন এবং চলচ্চিত্র নির্মাতাদের এই প্রতিষ্ঠানমুখী করার বিষয়ে সরকারের কাছে গঠনমূলক তথ্য তুলে ধরবেন।

মতবিনিময় সভায় আলোচনায় আরো যারা ছিলেন- সার্চ কমিটির সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ও ফ্যাক্ট চেকার মো. আব্দুল্লাহ আল মামুন (তুষার), চলচ্চিত্রকর্মী ও অভিনেতা আবু বকর ওয়াসিফ, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব এবং বিএফডিসি কমপ্লেক্স এর প্রকল্প পরিচালক মাহফুজা আখতার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ড. মোহাম্মদ হারুন অর রশিদ, পরিচালক (কারিগরি ও প্রকৌশল), বিএফডিসি।

সারাবাংলা/এজেডএস

এফডিসি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন সার্চ কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর