Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবারও মঞ্চে প্রাঙ্গণেমোরের ‘টিনের তলোয়ার’

এন্টারটেইনম্যান্ট ডেস্ক
২৮ অক্টোবর ২০২৪ ১৭:৩০

ঢাকার মঞ্চে উৎপল দত্তের লেখা কালজয়ী নাটক ‘টিনের তলোয়ার’। গত শতাব্দীর অন্যতম জনপ্রিয় এ নাটক মঞ্চে এনেছে নাট্যদল প্রাঙ্গণেমোর। তাদের নতুন এই নাটকটি আবারও মঞ্চায়িত হতে যাচ্ছে ১ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। নাটকটি নির্দেশনা দিয়েছেন অভিনেতা, নির্দেশক ও নাট্যকার অনন্ত হিরা।

১৯৭১ সালে প্রথমবার কলকাতার রবীন্দ্রসদনে প্রদর্শিত হয় নাটকটি। মুলত ঊনবিংশ শতাব্দীর একটি বাস্তব চিত্র তুলে ধরা হয় এই নাটকে। কাহিনি ‘দ্য গ্রেট বেঙ্গল অপেরা’ নামের একটি যাত্রাদলকে ঘিরে। প্রেক্ষাপট ১৮৭৬ সালে জারি করা ব্রিটিশ সরকারের নাট্য নিয়ন্ত্রণ আইন।

নাটকের মাধ্যমে সরকারবিরোধী মনোভাব গড়ে উঠতে দেখে শঙ্কিত হয়ে এই আইনটি করে সরকার। এই আইনের পটভূমিকায় বাংলা নাটকের ফেলে আসা ইতিহাসের মধ্যে তৎকালীন সমাজের নিপীড়ন-নিষ্পেষণের ছবি আঁকা হয়েছে এ নাটকে। রাজদ্রোহমূলক নাটকগুলোকে ব্রিটিশ সরকার অশ্লীলতার অভিযোগ তুলে নিষিদ্ধ ঘোষণা করেছিল তখন, নাটকের ওপর সরাসরি আক্রমণও চালানো হচ্ছিল। এ ছাড়া কিছু স্বল্পশিক্ষিত ধনপতির ব্যভিচারের ফণাও নাটকের ওপর থাকত।

সেই যুগপরিবেশকে ধরা হয়েছে এ নাটকে। নাট্যজনদের মতে, যারা দীর্ঘ এক শতক আগে নিজেদের কান্না-ঘাম-রক্ত দিয়ে কলকাতার পেশাদার রঙ্গমঞ্চ গড়ে তুলেছিলেন, এই নাটক তাঁদের প্রতি উৎপল দত্তের শ্রদ্ধাঞ্জলি নিবেদন।

প্রাঙ্গণেমোরের ‘টিনের তলোয়ার’ নাটকে অভিনয় করছেন অনন্ত হিরা, আউয়াল রেজা, সবুক্তগীন শুভ, সীমান্ত আমীন, মশিউর রহমান, সুজয় গুপ্ত, শিশির চৌধুরী, মোফাজ্জল, বাঁধন সরকার, সাহেদ সরদার, গুলশান বহ্নি, তমা হোসেন, ফাহিম মুনতাসীর, নাজিম আহমেদ ত্বকি, জহিরুল ইসলাম ও তন্নী ইসলাম। মঞ্চ ডিজাইন করেছেন ফয়েজ জহির, আলো ঠাণ্ডু রায়হান, সঙ্গীত শিশির রহমান, পোশাক নূনা আফরোজ ও পোস্টার চারু পিন্টু।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

টিনের তলোয়ার প্রাঙ্গণেমোর প্রাঙ্গণেমোরের ‘টিনের তলোয়ার’ মঞ্চে প্রাঙ্গণেমোরের ‘টিনের তলোয়ার’

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর