Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাবুক হলো নিম্নচাপ


৭ জানুয়ারি ২০১৯ ১০:২৩

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর ।।

আন্দামান সাগরের ঘূর্ণিঝড় পাবক এখন শক্তি ক্ষয় করে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তবে নিম্নচাপ বলেও তাকে হেলাফেলা করার কোনো সুযোগ নেই। সে বাংলাদেশের বেশ কাছেই রয়েছে। তাই সমুদ্র বন্দরগুলোতে এখনো এক নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

৭ ডিসেম্বর সকাল ৭ টা পর্যন্ত নিম্নচাপটির বর্তমান অবস্থান হচ্ছে, চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০৮০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণে, মোংলা সমুদ্র বন্দর থেকে ১১৪০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১০৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল।

এখন পর্যন্ত গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এই নিম্নচাপের প্রভাবে দেশের কিছু অংশে আকাশ অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। তবে এই মেঘলায় শীতের শুষ্কতা খুব কমছে না। আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে কক্সবাজার ও বান্দরবান জেলায় হালকা বৃষ্টিও হতে পারে।

এদিকে যেসব অঞ্চলে শৈত্যপ্রবাহ চলছিল, সে জেলাগুলো হচ্ছে, মাদারীপুর, গোপালগঞ্জ, নেত্রকোনা, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড়, যশোর, কুষ্টিয়া, বরিশাল ও ভোলায় মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। সুখের কথা এই যে, সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞাপন

তবে কুয়াশার খোঁজ করে লাভ নেই সে আজ কেউ আসবে না।

তাহলে মোটের উপর বলা যায় দিনটা নিরুত্তাপই। নিরুত্তাপ এ দিনটি চমৎকার কাটুক এই প্রত্যাশা।

সারাবাংলা/এমএ

শুভ কাটুক দিনটি

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর