Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোদে হাসা দিন


২৪ জানুয়ারি ২০১৯ ১০:০১

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

মাঘের আজ ১১ তারিখ। দেখতে দেখতে মাঘটাও পেরিয়ে গেল কতদিন। সব সময় যেটা হয়, যে কোনো ঋতুর শেষের মাসটার প্রথম দশদিন পেরুলেই দেখা যায় সে আর নিজ ঋতুর না থেকে পরের ঋতুর হয়ে গেছে। তো মাঘও কেমন যেন বসন্তের মতো ব্যবহার করছে।

তবে মাঘ এগোচ্ছে বলে শীত একেবারেই চলে গেছে তা কিন্তু নয়। গতকাল রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। হিসেবে তো সেখানে শৈত্যপ্রবাহই চলছে। ওদিকে রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও ময়মনসিংহে জেলাগুলোতে এখনও রাতের তাপমাত্রা ১১-১২ ডিগ্রি সেলসিয়াস। শুধু আমরা এখন শীত থেকে গরমের দিকে রওনা হয়েছি বলে আমার গরমটা গায়ে লাগছে বেশি।

এই বছরের শীতের পুরো সময় সূর্য হাসিমুখে আমাদের কিরণ দিয়ে গেছে। কাগজের হিসেবে শীত কিন্তু মোটেই কম পড়ে নি, উপরোন্তু একটা নিরবচ্ছিন্ন শৈত্যপ্রবাহ বেশ ভোগান্তি দিয়েছে। তবে শুধু সূর্য পাশে ছিল বলে আমাদের দিনগুলো এত সুন্দর ঠেকেছে।

আজকের দিনটিও সূর্যের। যদিও ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস থাকবে। গতকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। সহজেই বোঝা যাচ্ছে রাতের তাপমাত্রা বাড়বে। এর কারণটাও খুব সহজ। দিন বড় হচ্ছে। তাই রাতজুড়ে সেই শীতটা আর জাঁকিয়ে বসতে পারে না। আর কুয়াশার তো খবরই নেই, তাই দিনটা ভালো না গিয়ে আর উপায় কী?

উজ্জ্বল এ দিনে রোদে ভেসে সফল হোক আজকের দিনটি।

সারাবাংলা/এমএ/এসএমএন

মাঘ শৈত্যপ্রবাহ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর