Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পালাও পালাও শৈত্যপ্রবাহ আসছে


২২ জানুয়ারি ২০১৮ ১০:৪৮

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

মাঘের শীতে তো আসলে বাঘের পালানোর কথা, সে না হয়ে এই বছর বাঘ পালালো পৌষে। আর মাঘ এসে এমন সুবোধ আচরণ করছে যে বাঘ বুঝি মাঘের প্রেমেই পড়ে যায়!

কাল রাত থেকেই কেমন যেন সন্দেহ সন্দেহ হচ্ছিল আচ্ছা এ কি সত্যি সুবোধ মাঘ নাকি এটা মাঘের কোনো ফাঁদ? ৯ তারিখ চলে যায় তাও মাঘের কোনো সাড়া-শব্দ নেই! এ মা সকালেই আবহাওয়াবিদ আব্দুর রহমান জানালেন, ২৫ জানুয়ারির পরে ঠিকই একটা শৈত্যপ্রবাহ আসছে!

এখন শীত তো আর চট করে নামতে পারে না। আগেই তার দোসর কুয়াশা নেমে গিয়েছে, আজ নদী অববাহিকায় কুয়াশা ঘন হয়ে পরেছে। নদী তো নদী আমাদের পাঠক জুন্নুনুর রহমান ভাই থাকেন ঢাকার মিরপুরে, তার বাসার পাশে একটা পুকুর আছে, সেই পুকুরের উপরেই যেই কুয়াশা পড়েছে, কিচ্ছু দেখা যাচ্ছে না।

আবহাওয়াবিদ আব্দুর রহমান ভাই তো বলেছেন, ঘন কুয়াশায় কিছু জায়গায় ৩০০ মিটার পর্যন্ত দেখা যাবে। আর এটা যে শুধু কথার কথা না তা জানালেন সিভিল এভিয়েশনের জনসংযোগ কর্মকর্তা একেএম রেজাউল করিম। সকাল সাতটা থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সব ফ্লাইট বন্ধ ছিল ৯টা ৫০ পর্যন্ত কোনো ফ্লাইট ছেড়ে যায়নি। আর কুয়ালামপুর থেকে আসা একটা ফ্লাইট তো এখন কুয়াশার কারণে শেষে ইয়াঙ্গুন গিয়ে নেমেছে!  সিঙ্গাপুর থেকে আসা অন্য একটি নেমেছে চিটাগাং। আহারে যাত্রীদের না জানি কত ঝামেলা পোহাতে হচ্ছে!

ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি আর সর্বোনিম্ন ১৩ ডিগ্রি। আকাশে আজ পর্যন্ত সূর্যের থাকার কথা তবে কাল থেকে এমনকি আজকেও কিছু জায়গায় তার দেখা না পেতে পারে। তাই যদি তার দেখা পান শরীর হাত পা সেঁকে আবার শীতের সঙ্গে কুস্তি করার জন্য তৈরি হয়ে নিন।

বিজ্ঞাপন

বাতাসের বেগ এখনও ৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় আছে। তবে শৈত্যপ্রবাহ আসলে এটা বেড়ে যেতেই পারে। বাতাস কিন্তু বেশ শুষ্ক, আর্দ্রতা ৫০ শতাংশের ধারে কাছে ঘুরছে। ভারি ময়েশ্চারাইজার মাখা এখন লাগবেই।

শৈত্য প্রবাহে যেহেতু আমাদের পালানোর উপায় নেই, সেই যথারীতি কাজে যেতে হবে, বাচ্চাদের স্কুলে পাঠাতে হবে, বাজার ঘাট সব করতে হবে। তাই আমরা বরং শীতের জন্য প্রস্তুতি নেই। কেনাকাটা সেরে রাখি, অনেক অনেক ভিটামিন সি মজুদ রাখি, আর ঘর বাড়িতে বাতাস ঢুকার পথ বন্ধ করি।

নিরাপদে কাটুক আমাদের শীতের দিনটি।

সারাবাংলা/এমএ/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর