Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গরম লাগে ক্যা রে?


২৫ জানুয়ারি ২০১৮ ০৯:৫২

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

মাঘের চলে ১২ তারিখ। গরমে গা জ্বলে যাচ্ছে। আর শীতের কাজ-কারবার দেখে তো পিত্তি জ্বলে যাচ্ছে। একদম মোঘলের ইচ্ছে, মন চাইলো হাড় কাঁপিয়ে দিলো, ইচ্ছে নেই ওমনি চলে গেলো! এগুলো কোনো কথা?

ঢাকায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস। তবে এই ১২ ডিগ্রি যে কার গায়ে লাগে কেউ জানে না। রাতের দিকে রীতিমতো গরম ছিল। যাদের গায়ে গরম বেশি তারা ফ্যানও নাকি খুলেছে। ফ্যান খুলেও তাদের মেজাজ ঠাণ্ডা হয়নি। রেগে মেগে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে, মাঘ মাসে শীত নাই কেন? বললেই হলো চলে যাবে? দেশে কোনো আইন নাই নাকি?

শীত কই গেলো জানতে আমরা সারাবাংলার পক্ষ থেকে আবহাওয়া অধিদপ্তরে ফোন দিয়েছিলাম। সেখানেও শীত গেল কই সেই চিন্তায় গলদঘর্ম অবস্থা। ১১টা নাগাত নাকি জানা যাবে শৈত্য প্রবাহ কোথায় গেল? কেন গেল? কেন আমাদের গরম লাগছে?

শীত নেই না হয় মানা গেল, বাতাসও শুকিয়ে কাঠ হয়ে আছে। আজকে বাতাসের আর্দ্রতা ৫০ শতাংশের ধারে কাছে। নাও এখন সামলাও ঠেলা। গরমও লাগবে আবার ক্রিমও মাখা লাগবে! সহ্য হয় এমন অবিচার!

সূর্য বাবাজিও ইদানীং তার উপস্থিতি বাড়িয়ে দিয়েছেন আজকে সকাল ৬টা ৪২ এ উঠেছে ডুবে যাবে ১১টা ৪০ এ। আকাশে মেঘ ৩১ শতাংশের মতো থাকবে। আর মেঘলা দিনেই অতিবেগুনী রশ্মি ছাড় দেয় না, আজকে তো তার পোয়া বারো থেকে বেড়ে বিশ ত্রিশ হয়ে যাচ্ছে।

এত দুঃসংবাদে একমাত্র সুখের আভাষ হচ্ছে শৈত্যপ্রবাহ যে আসবে না তা কেউ বলেনি। উল্টো বলা আছে দেশের কিছু অংশে যে শৈত্যপ্রবাহ আছে তারা প্রভাব বিস্তার করতে পারে। এখন দেখার বিষয় হচ্ছে শীত কি একেবারেই চলে গেলো নাকি একটু ফিরে তারপর যাবে।

বিজ্ঞাপন

সপ্তাহ শেষে আপনাদের গরমে অস্থির লাগলেও সপ্তাহ তো শেষ হয়েছে। না হয় ছুটির দিনে একটু কম ঠাণ্ডায় কাটান। ঠাণ্ডা কম কম, তার মানে কিন্তু গরম নয়। তাপমাত্রা কিন্তু সহনশীলই রয়েছে। শুধু ভুল করে জাম্পার পরে ফেলেন না। আবার জাম্পার তুলেও দিয়েন না। নিচু তাকে তুলে রাখেন। যেন সুবিধা মতো টান দিয়ে নামাতে পারেন।

শুভ হোক আপনাদের বৃহস্পতিবার দিনটি।

শুভ সকাল।

 

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর