Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাবলিক বাসে নারীদের বিনামূল্যে যাতায়াত সুবিধা দিল দিল্লি


২৯ অক্টোবর ২০১৯ ১৮:১৯

ভারতের রাজধানী দিল্লির পাবলিক বাসগুলো বিনামূল্যে ব্যবহার করতে পারবেন নারীরা। বাসে ওঠার জন্য এখন থেকে টিকিট করতে হবে না তাদের।

মঙ্গলবার ( ২৯ অক্টোবর) দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া এই ঘোষণা দেন।

দিল্লি ট্রান্সপোর্ট কর্পোরেশন (ডিটিসি) থেকে গোলাপি রঙের টিকিট সংগ্রহ করে নারীরা দিল্লির যেকোনো পাবলিক বাস ব্যবহার করতে পারবেন।

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম অনুষ্ঠান ভাইফোঁটা (বোন ভাইয়ের কপালে ফোঁটা দেওয়া) একটু ভিন্নভাবে উদযাপনের কথা ভেবে নারীদের এই সুবিধা দেওয়া হয়েছে- এমনটাই জানান উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া।

তিনি বলেন, ‘এই উদ্যোগ নারীদের নিরাপত্তা নিশ্চিত করবে এবং দেশের অর্থনীতিতে নারীরা আরও অবদান রাখতে পারবে।’

দিল্লিতে পাবলিক বাস চলাচল করে এমন প্রত্যেকটি জায়গায় নারীদের বিনামূল্যে যাতায়াতের এই সুবিধা দেওয়া হয়েছে। তবে সরকারি এক ঘোষণায় বলা হয়, যে নারীরা ডিটিসির বাস ব্যবহার করবেন তারা অফিস থেকে যাতায়াত বাবদ ভাতা পাবেন না।

প্রসঙ্গত, এর আগে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই বছর ভাইফোঁটার দিনে নারীদের জন্য বিনা পঁয়সায় পাবলিক বাস ব্যবহারের ঘোষণা দিয়েছিলেন। কেজরিওয়াল বলেন, ‘অধিকাংশ নারী পাবলিক বাসে যাতায়াত করেন। তাই তাদের সুবিধা ও নিরাপত্তার ব্যাপারটি বিবেচনা করে মেয়েদের ভাড়া পুরোপুরি তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

চলতি বছরের ২৯ আগস্ট পার্লামেন্টে মন্ত্রিসভার বৈঠকে নারীদের বিনামূল্যে পাবলিক বাস ব্যবহার সংক্রান্ত ঘোষণা লিখিতভাবে পাশ হয়।

দিল্লি নারীবান্ধব গণপরিবহন পাবলিক বাস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর