Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দূষিত বাতাসের শহরে শীত নেমে আসে


১৮ ডিসেম্বর ২০১৯ ০৯:১৪

বাইরে চমৎকার একটা রোদেলা সকাল। শীতের শুরুতে এই সকালটাই তো অন্যরকম। বাতাসে শীতের ঘ্রাণ। যদিও এবছর প্রাণভরে সেই বাতাস টেনে নেওয়া যাচ্ছে না। কারণ এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার বাতাসের অবস্থা মোটামুটি ভয়াবহ।

বুধবার (১৮ ডিসেম্বর) সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সের সূচকে ঢাকার বাতাসের মান ছিল ১৯৮। যা নিঃসন্দেহে ভীষণ অস্বাস্থ্যকর। বিশেষ করে শিশু ও বয়স্কদের জন্য খুবই খারাপ।

রাজধানীতে সকালের তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস, তবে তা শরীরে অনুভূত হচ্ছে ১৬ ডিগ্রি। দিনের সবচেয়ে বেশি তাপমাত্রা হবে দুপুরে, সর্বোচ্চ ২৫ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে। আবার সন্ধ্যার পরই কমতে থাকবে তাপমাত্রার পারদ, রাতে তা ১২ ডিগ্রিতে গিয়ে নামবে।

তাই রাতে ঘুমানোর সময় বেশ আরামে কম্বল বা লেপ মুড়ি দিয়ে ঘুমাতে পারবেন। চাইলে হালকা করে ফ্যানও ছেড়ে রাখা যেতে পারে। কিন্তু যত আরামেই ঘুমান না কেন, যে বাতাসটা নিচ্ছেন সেটা এতোটাই অস্বাস্থ্যকর যে, বিষয়টা মনে পড়লেই আর কিছু ভালো লাগবে না।

যাই হোক, দেখে আসি আবহাওয়ার পূর্বাভাসে কী বলা আছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানাচ্ছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিত অংশ ভারতের পশ্চিমবঙ্গের বিহার ও এর আশপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যেটা বিস্তৃত হয়েছে উত্তর বঙ্গোপসাগরেও।

দেশের কোথাও কোথাও আবহাওয়া মেঘলা থাকলেও প্রধানত শুষ্ক আবহাওয়া বিরাজ করবে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেখা মিলছে কুয়াশারও।

বিশেষ করে দেশের উত্তরবঙ্গের মানুষ আছেন ঠাণ্ডার দাপটের মধ্যে। তারওপর সেখানে যোগ হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহের শঙ্কা।

বিজ্ঞাপন

শীত আর ঠাণ্ডা বাতাসের এই দিন সবার ভালো কাটুক, এটাই প্রত্যাশা।

 

এয়ার কোয়ালিটি ইনডেক্স দূষিত বাতাস শীত

বিজ্ঞাপন
সর্বশেষ

ট্রেনে কাটা পড়ে বৃদ্ধার মৃত্যু
২১ অক্টোবর ২০২৪ ২১:৫২

সম্পর্কিত খবর