Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সবুজ কুতুব মিনার জানালো অঙ্গদানের মহিমা


১৯ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:১৭

সারাবাংলা ডেস্ক

সুরম্য উঁচু ভবনের যুগে এসেও দিল্লীর কুতুব মিনার দাঁড়িয়ে আছে সগৌরবে। বিশ্বের সবচেয়ে উঁচু ইট নির্মিত এ মিনার নির্মাণের আদেশ করেছিলেন ভারতের প্রথম মুসলমান শাসক কুতুবউদ্দিন আইবেক।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের অংশ হওয়া মিনারটিতে প্রতি বছর তাজমহলের চেয়েও বেশি পর্যটক আসেন। এই বিশাল সমাগমকে মাথায় রেখেই কুতুব মিনারে হয়ে গেল অন্যরকম একটি প্রদর্শনী।

১৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় হঠাৎ কুতুব মিনার হয়ে উঠলো সবুজ রঙের। কী এই সবুজ রঙের কারণ? জানা গেলো টাইমস অফ ইন্ডিয়ার খবরে। মোহন ফাউন্ডেশন নামে একটি এনজিও কুতুব মিনারে আয়োজন করেছিল “সমর্থন” ইভেন্টের। কী এই ইভেন্ট? এই ইভেন্ট মানুষকে সচেতন করে অঙ্গ দানের বিষয়ে।

কুতুবকে সবুজ করে দৃষ্টি আকর্ষণ করা হয়েছে সে সব মানুষদের যারা এখনও অঙ্গদানের বিষয়ে কিছু ভাবছেন না। আর যারা ভাবছেন আর কুতুবের কাছে এসেছে একাত্ম হতে, অথবা দিবেন কি দিবেন না এই বিষয়ে এখনও নিশ্চিত নন।

মূল মঞ্চে ছিলেন কৌতুক বলিয়েরা। হাসিতে গল্পে তারা মাতিয়ে রেখেছেন অংশ নেওয়া ভবিষ্যত দাতাদের। সবার কাছে বার্তা খুব পরিষ্কার, পৃথিবী আনন্দের এই পৃথিবী খুশির। এই আনন্দ এই খুশি যেন পৃথিবীতে ফুরিয়ে না যায়। কেউ যদি পৃথিবী ছেড়ে চলে যান, তবে যেন অন্যের মুখে তিনি হাসিটা জুগিয়ে যান, যার প্রয়োজন তাকে অঙ্গ দান করেন।

মঞ্চের কাছেই এক জায়গায় ছিল প্রদর্শনী। সেখানে কার্টুন চিত্র, ছবি দিয়ে দর্শকদের জানানো হচ্ছে অঙ্গ দানের মহিমার কথা। তবে সবচেয়ে শক্তিশালী বার্তা দিচ্ছে কাচের বাক্সে রাখা ধূসর অঙ্গগুলো। এগুলো মানুষের দেহভস্ম দিয়েই বানানো হয়েছে। অঙ্গের আকৃতি বলছে, পুড়ে ছাই না হলে এগুলো হতে পারত অন্য কারও জীবন রক্ষার অঙ্গ, যদি সেগুলোকে দান করা হতো!

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

অঙ্গদান কুতুবমিনার

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর