Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমবারের মতো সৌদি সামরিক বাহিনীতে যোগ দিলেন নারীরা


২১ জানুয়ারি ২০২০ ১৪:০০

ইতিহাসে প্রথমবারের মতো সৌদি আরবের সামরিক বাহিনীতে যোগ দিলেন নারীরা। এখন থেকে দেশটির সামরিক বাহিনীর বিভিন্ন শাখায় সিপাহি থেকে শীর্ষ পর্যায়ের কর্মকর্তা হিসেবে নারীরা কাজ করবেন। দায়িত্ব পালনের সুবিধার্থে নারীদের জন্য আলাদা সামরিক শাখাও চালু করা হয়েছে।

রোববার (১৯ জানুয়ারি) সৌদি সামরিক বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ফায়াদ আল-রুয়ালি সামরিক বাহিনীতে নারীদের জন্য আলাদা শাখা চালুর ঘোষণা দেন।

বিজ্ঞাপন

নিয়োগ ও তালিকাভুক্তি বিভাগের পরিচালক মেজর জেনারেল ইমাদ আল-আইদান নতুন নিয়োগ পাওয়া নারীদের উদ্দেশ্যে বলেন, ‘নারীরা যেসব জায়গায় দায়িত্ব পালন করবে তার একটি তালিকা আমরা ইতোমধ্যেই করেছি। তালিকা অনুযায়ী দায়িত্ব ভাগ করে দেওয়া হবে।’

এর আগে গত বছরের অক্টোবরে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সামরিক বাহিনীতে নারীদের নিয়োগের ঘোষণা দিয়েছিল। তারই ধারাবাহিকতায় চলতি বছর সেনা, নৌ ও বিমানবাহিনীর বিভিন্ন পদে কাজের সুযোগ পেলেন সৌদি নারীরা।

সৌদি আরবের উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিলের প্রাক্তন সদস্য হায়া আল-মুনি বলেন, ‘এই দেশের নতুন বিধিবিধান পুরোপুরি নারীবন্ধব। নারীদের অধিকার নিয়ে রাষ্ট্র এখন সজাগ। তাই নানা ধরনের কর্মক্ষেত্রে ঢোকার সুযোগ পাচ্ছেন নারীরা। রাষ্ট্র যদি নারী-পুরুষকে সমান দৃষ্টিতে না দেখত তাহলে এমন চিত্র দেখা যেত না।’

প্রসঙ্গত, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘সৌদি ভিশন ২০৩০’ বাস্তবায়নের অংশ হিসেবে নারীর ক্ষমতায়ন করতে চান। এরই অংশ হিসেবে নানাক্ষেত্রে নারীরা অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে। গত বছর সৌদি সরকার প্রথমবারের মতো দেশটির নারীদের নিরাপত্তা বাহিনীর মাদক-বিরোধী দপ্তর, অপরাধ তদন্ত ও কারা ব্যবস্থাপনার মতো জননিরাপত্তা শাখায় কাজ করার সুযোগ দিয়েছিল। নারীদের গাড়ি চালানো ও পুরুষ সঙ্গী ছাড়া চলাফেরার অনুমতি দিয়েছিল সৌদি সরকার।

বিজ্ঞাপন

সৌদির সামরিক বাহিনীতে নারী

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর