Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেব্রুয়ারি জুড়ে থাকবে সহনীয় মাত্রার শীত


৪ ফেব্রুয়ারি ২০২০ ০৮:৫৪

শুরুতেই জানিয়ে দিই আজ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সিলেটের শ্রীমঙ্গলের তাপমাত্রা ৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর এটাই আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

৬ দশমিক ৭, ও বাবা, ঠান্ডার কথা ভেবেই তো গা কাঁপুনি দিচ্ছে, তাই না? মানে রাজধানীতে এখন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস। তাতেই আমরা সোয়েটার, কানটুপি, চাদরে ঢেকে বাড়ি থেকে বের হচ্ছি। সেখানে শ্রীমঙ্গলের তাপমাত্রা শুনে তো শরীর কেঁপে উঠবেই।

ঢাকায় এখন শীতের সঙ্গে আছে বেশ বাতাস আর কুয়াশাও। তবে বেলা গড়াতেই রোদ উঠে পরিস্থিতির নিয়ন্ত্রণ নেবে। এছাড়া আপাতত তাপমাত্রা আর কমবে না বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান।

সকালে সারাবাংলাকে এই আবহাওয়াবিদ বলেন, আপাতত কিছুদিন আর তাপমাত্রা কমবে না। ক্রমান্বয়ে বাড়তেই থাকবে। পুরো ফেব্রুয়ারি জুড়েই শীত থাকবে। তবে সেটা খুব বেশি ভোগাবে না। এখন বৃষ্টিরও সম্ভাবনা নেই। রংপুর-রাজশাহী অঞ্চলের ওপরে আছে মৃদু শৈত্যপ্রবাহ।

তারমানে বোঝা যাচ্ছে, সহনীয় শীতের দিন আসছে। মানে বেশ আরামের পরিবেশ।

অবশ্য শীত কেবল তারাই উপভোগ করতে পারি, যাদের মাথার ওপর ভালো ছাদ আছে, গরম কাপড় কেনার সামর্থ আছে। জানালার পাশে বসে গরম কফির কাপে চুমুক দিয়ে তারাই শীতের উষ্ণতা নিতে পারি।

এই দেশেই এমন হাজারো মানুষ আছে, যাদের শীতে গায়ে দেবার গরম কাপড়টুকু থাকে না। ঘুমাতে হয় খোলা আকাশের নিচে। খাবারই যেখানে ঠিকমতো জোটে না সেখানে উষ্ণতার জন্য গরম পানীয় পাওয়ার স্বপ্ন দেখা রীতিমতো অপরাধ।

সেই মানুষগুলোর পাশে যেন আমরা দাঁড়াই, আমাদের মন যেত অতটুকু বড় হয় যতটুকু বড় হলে নিজের বাড়তি শীত পোশাকটা কাউকে দান করে দেওয়া যায়।

বিজ্ঞাপন

এই শীতের শেষবেলা সকলের ভালো কাটুক।

আবহাওয়া কুয়াশা শীত

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর