Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেনমার্কে গণহত্যা দিবসে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বলন


২৬ মার্চ ২০১৯ ০৬:১২

ঢাকা: ২৫ মার্চ গণহত্যা দিবসে শহীদদের স্মরণ করে মোমবাতি প্রজ্বলন করেছে ডেনমার্ক আওয়ামী লীগ। সোমবার (২৫ মার্চ) ডেনমার্কের কোপেনহেগেন শহরে এই মোমবাতি প্রজ্বলন অনুষ্ঠিত হয়। মোমবাতি প্রজ্বলন শেষে শেষ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে ডেনমার্ক আওয়ামী লীগ।

আলোচনা সভায় ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা.বিদ্যুৎ বড়ুয়া। অনুষ্ঠানে অংশগ্রহণ করে ঘাতক দালাল নির্মূল কমিটির ডেনমার্ক চ্যাপ্টার ও অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৭১ সালে পাকিস্তান সেনাবাহিনী বাংলাদেশের বুকে পৃথিবীর নিষ্ঠুরতম একটি গণহত্যা সংঘটিত করে। মাত্র ৯ মাসে ৩০ লক্ষ মানুষ নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন। এত অল্প সময়ে এত মানুষ হত্যা করার নজির পৃথিবীর আর কোথাও নেই। শত শত বধ্যভূমি আর গণহত্যার শিকার লাখ লাখ পরিবারের সদস্যরা আজও তার সাক্ষ্য বহন করে চলেছে। অথচ দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, মাত্র চার দশক আগে সারা বিশ্বের সম্মুখে সংঘটিত এই গণহত্যা আজও বিশ্বের ইতিহাসে স্থান পায়নি। গণহত্যা একটি-দুটি নয়, লাখ লাখ প্রাণের বিনাশ করে। এর ভয়াবহতা সবচেয়ে বড়। তাই বারবার এ নিয়ে কথা বলতে হবে, জানতে হবে, জানাতে হবে। বর্তমান দিনের সকল সমস্যার সঙ্গে গণহত্যা বন্ধের প্রচেষ্টা চালানো একটি সার্বক্ষণিক প্রয়োজনীয়তা- যতদিন পর্যন্ত না গণহত্যা নামক ভয়াবহতা থেকে এই পৃথিবীর প্রতিটি জাতিকে, প্রতিটি অনাগত শিশুকে নিরাপদ রাখা যায়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, মোতালেব ভূঁইয়া, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, আবদুল আল জাহিদ, ফাহমিদ আল মাহিদ, আহসান উজ্জামান, ডেনমার্ক যুবলীগের আমির জীবন, ডেনমার্ক ছাত্রলীগের সভাপতি ইফতেখার সম্রাট, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম সহ অন্যান্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর