Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোমে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় কূটনীতিকদের মিলনমেলা


২৯ মার্চ ২০১৯ ২৩:৫৯

৪৮তম স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে কূটনৈতিক কোরের সম্মানে এক সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করে ইতালির রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। জাতিসংঘের তিন আন্তর্জাতিক সংস্থা— খাদ্য ও কৃষি সংস্থা, বিশ্ব খাদ্য কর্মসূচি ও কৃষি উন্নয়তে আন্তর্জাতিক তহবিলের কর্মকর্তা ছাড়াও ইতালিতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতসহ কূটনীতিকদের এক মিলনমেলায় পরিণত হয় এই সংবর্ধনা অনুষ্ঠান।

স্থানীয় সময় ২৭ মার্চ সন্ধ্যায় রোমের পাঁচ তারকা হোটেল পারকো দ্য প্রিন্সিপি অডিটোরিয়ামে এই সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করা হয়। রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের উন্নয়ন ও পর্যটনের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে রাষ্ট্রদূত আগত অতিথিদের উদ্দেশে স্বাগত বক্তব্য দেন। সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস, তাৎপর্য ও সাম্প্রতিক সময়ে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, দারিদ্র্য বিমোচন, বিশ্বশান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের অবদান ও অর্জন তুলে ধরেন।

বাংলাদেশ ও ইতালির সম্পর্ক আরও দৃঢ় করার প্রত্যয় জানিয়ে রাষ্ট্রদূত অনুষ্ঠানের গেস্ট অব অনার, ইতালির অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী আন্দ্রে চাউফিকে আগত অতিথিদের সঙ্গে পরিচয় করিয়ে দেন। এসময় অতিথিদের নিয়ে কেক কেটে স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে ভারত, যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, শ্রীলংকা, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, কাতার, হাংগেরি, কসোভো, সেনেগাল, ভেনিজুয়েলা, কিউবাসহ প্রায় ২০টি দেশের রাষ্ট্রদূত, ৬৫টি দেশের কূটনীতিক ও জাতিসংঘের তিন সংস্থার ৪০ জন উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন সরকারি দফতরের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিত্ব, ব্যবসায়ী প্রতিনিধিসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন প্রবাসী শিল্পীরা। এসময় শিশুরাও নাচ ও গান পরিবেশন করে। সবশেষে বাংলাদেশের ঐতিহ্যবাহী সব খাবার পরিবেশন করা হয়।

সারাবাংলা/টিআর

রোম দূতাবাস স্বাধীনতা দিবসের সংবর্ধনা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর