Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাঁচকলার কোফতা কারি


২৬ জুন ২০২০ ১৫:৩৩

সবজি হিসেবে আমাদের দেশে কাঁচা কলা বা কাঁচকলা বেশ জনপ্রিয়। ভর্তা, ভাজি, মিক্সড সবজি আর মাছ দিয়ে ঝোল- কাঁচকলা খাওয়া যায় নানাভাবে। বিশেষ করে আমাশয় বা ডায়রিয়াজনিত সমস্যায় প্রাচীন কাল থেকেই এদেশের ঘরে ঘরে কাঁচকলা সেদ্ধ করে ভর্তা খাওয়া হয়। নানারকম ভিটামিন ও খনিজে পরিপূর্ণ এই সবজি। এতে আছে ভিটামিন এ বি সি, ক্যালসিয়াম, লৌহ, পটাশিয়াম ও পর্যাপ্ত খাদ্যশক্তি। পুষ্টিতে ভরপুর এই কলা দিয়ে বানানো যায় মজার তরকারি। মাংস দিয়ে যেভাবে কোফতা বানিয়ে কারি রান্না করা যায়, ঠিক তেমনই বানানো যায় কাঁচকলা দিয়ে। আজ আপনাদের জন্য রইলো মজাদার কাঁচকলার কোফতা কারি।

কাঁচকলার কোফতা কারি

উপাদান
কোফতা বানাতে

  1. কাঁচকলা ২ টি
  2. মঝারি আকারের আলু ১ টি
  3. ছোট পেঁয়াজ ১ টি
  4. আদা মিহিকুচি ১/২ চা চামচ
  5. কাঁচা মরিচ ১-২ টি
  6. লবণ আন্দাজমতো
  7. ধনে গুঁড়া ১/২ চা চামচ
  8. সামান্য শুকনো মরিচ গুঁড়া (চাইলে নাও দিতে পারেন)

কারির জন্য

  1. পেঁয়াজ ১/২ কাপ
  2. রসুন ১ টেবিল চামচ
  3. আদা ১ চা চামচ
  4. মাঝারি টমেটো ১ টি
  5. কাঁচা মরিচ ২/৩ টি
  6. জিরা গুঁড়া ১ চা চামচ
  7. গরম মশলা গুঁড়া ১/২ চা চামচ এবং আস্ত (এলাচ ২ টি, দারচিনি ১ ইঞ্চি, তেজপাতা ১ টি)
  8. হলুদ গুঁড়া ১ চা চামচ
  9. লবণ আন্দাজমতো

পদ্ধতি
কোফতা বানানোর পদ্ধতি

  1. কাঁচকলা ও আলু আস্ত বা ছোট টুকরো করে কেটে সেদ্ধ করে একসঙ্গে ভর্তা করে নিন। তারপর কোফতা বানানোর সব উপকরণ মিশিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে ছোট ছোট বল আকারে বানান।
  2. এবার ১ টেবিল চামচ ময়দা ও ১/২ টেবিল চামচ চালের গুঁড়া আর সামান্য লবণ দিয়ে পানি মিশিয়ে পাতলা গোলা বানান। আপনার ভর্তার পরিমাণ বেশি হলে ময়দার গোলা আরেকটু বেশি করে বানান।
  3. একটা পাত্রে ডিপ ফ্রাই করার মতো তেল গরম করে তাতে কোফতাগুলো গোলায় ডুবিয়ে একে একে বাদামি করে ভেঁজে নিন।

কারি রান্নার পদ্ধতি

  1. পেঁয়াজ, রসুন, আদা আর কাঁচামরিচ একসঙ্গে বেটে বা ব্লেন্ড করে নিন।
  2. একটা পাত্রে তিন চা চামচের মত তেল দিয়ে তাতে আস্ত গরম মশলা ফোঁড়ন দিন। এগুলো ভাজা হয়ে সুগন্ধ ছড়ালে এতে মশলার মিশ্রণটা দিন। বেশ কিছুক্ষণ নেড়েচেড়ে ভাজা ভাজা হলে এবার এতে কুচনো টমেটো, হলুদ, জিরা গুঁড়া আর শুকনো মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষাই করে নিন। প্রয়োজনে সামান্য পানি দিয়ে তেল উপরে ওঠা পর্যন্ত মাঝারি আঁচে মশলা কষাই করতে হবে।
  3. এবার এতে দুই কাপ গরম পানি, লবণ আর সামান্য চিনি (নাও দিতে পারেন) দুয়ে ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। চার থেকে পাঁচ মিনিট ধরে ফুটলে এতে একে একে কোফতাগুলো দিন। অল্প আঁচে ঢেকে দিয়ে তিন থেকে চার মিনিট রান্না করুন। তারপর ঢাকনা তুলে উপরে এক চা চামচ (ভেগান হলে না হলে ঘি) ও গরম মশলা গুঁড়া ছিটিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম পরিবেশন করুন মজাদার কোফতা কারি।

কাঁচকলা কাঁচকলার কোফতা কারি কোফতা কারি


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর