Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেহের উপকারি বন্ধু ব্রকলি

লাইফস্টাইল ডেস্ক
৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৬

গতকাল ৪ ফেব্রুয়ারি পার হয়ে গেলো বিশ্ব ক্যান্সার সচেতনতা দিবস। এই দিনে ক্যান্সার প্রতিরোধে নানা প্রাকৃতিক উপাদান নিয়ে আলোচনা হয়। এই আলোচনায় একটি অন্যতম উপাদান ব্রকলি। ব্রকলি মূলত শীতকালীন সবজি। পুষ্টি বিশেষজ্ঞদের মতে, শীতকালীন সবজিগুলোর মধ্যে পুষ্টিগুণে ব্রকলিই সেরা। সাম্প্রতিক বছরগুলোতে ক্যানসার প্রতিরোধী অ্যান্টিঅক্সিডেন্টের কারণে ব্রকলি বেশ আলোচনায় এসেছে। ব্রকলিতে আছে ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন, জিয়াক্সথিন, বিটা ক্যারোটিন ও ক্যারোটিনয়েডস রুটেনের মতো খুবই গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান।

বিজ্ঞাপন

ক্যান্সার প্রতিরোধে ব্রকলি অনন্য। ব্রকলিতে থাকা বিটা ক্যারোটিন, এস্ট্রোজেন ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। বিশেষ করে স্তন ও জরায়ু ক্যান্সার প্রতিরোধে ব্রকলি অত্যন্ত কার্যকর। এছাড়া প্রোস্টেট, কোলন, ফুসফুস, যকৃত ক্যান্সারের প্রতিরোধেও ব্রকলির কার্যকারিতা বিভিন্ন গবেষণায় উঠে এসেছে। এছাড়া ব্রকলিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ব্রকলি ভিটামিন সি ও সেলিনিয়ামের গুণেও ভরপুর। এই উপাদানগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং দেহে ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে। ফলে সর্দি-কাশির সমস্যা কমে যায়।

বিজ্ঞাপন

গবেষণায় দেখা গেছে, অ্যালার্জির সমস্যা ও যেকোন প্রদাহ দূর করতে ব্রকলির জুড়ি নেই। ব্রকলিতে থাকে প্রচুর পরিমাণে ওমেগা ৩, অ্যানজাইম। যা প্রদাহ দূর করতে সাহায্য করে। এছাড়া যারা আর্থাইটিসের সমস্যায় ভুগছেন, তাদের জন্যও ব্রকলি খাওয়া অত্যন্ত জরুরী।

হাড় মজবুত রাখতে ব্রকলি খুবই কার্যকর। এতে থাকা ক্যালসিয়াম ও ভিটামিন কে হাড়ের জন্য খুবই ভালো। এছাড়া ব্রকলিতে আছে ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস। সব বয়সীদের জন্যই ব্রকলি উপকারি। তবে বাড়ন্ত শিশু ও স্তন্যদানকারী মায়ের জন্য ব্রকলির উপকারিতার শেষ নেই।

ত্বকের সুস্থতা আসে ভেতর থেকে। আর এজন্য দরকার সঠিক খাবারদাবার। ব্রকলিতে থাকা ভিটামিন সি ত্বক করে ঝলমলে। যারা ত্বক সুস্থ রাখতে চান তারা নিয়মিত ব্রকলি খেতে পারেন। প্রাকৃতিকভাবেই এটি ত্বক সুস্থ রাখতে সহায়তা করে। এতে থাকা ভিটামিন কে, ফলেট ও অ্যামিনো এসিড ত্বকের জন্য বেশ ভালো। এ ছাড়া এতে প্রচুর আঁশ থাকায় কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

ব্রকলিতে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ কমাতে অত্যন্ত উপকারি। শুধু তাই নয়, ত্বকের মরাকোষ, ব্রণ, দাগ দূর করতে ভূমিকা রাখে। তাই নিয়মিত ব্রকলি খাওয়া ভালো।

আমাদের দেহে নানা ধরনের ক্ষতিকর উপাদান জন্ম নেয় এবং নানা রোগব্যাধির কারণ হয়। দেহের ক্ষতিকর উপাদান দূর করতে ব্রকলি খুবই কার্যকর। ফলে অনেক রোগ-বালাই থেকে রেহাই পাওয়া যায়। এ ছাড়া ব্রকলি হজমে সহায়তা করে, পেট ভালো রাখে। দুর্দান্ত কিছু পুষ্টি উপাদানের কারনে সেরা সবজিগুলোর মধ্যে ব্রকলি একটি। তাই আপনার খাদ্যতালিকায় ব্রকলি রাখুন।

সারাবাংলা/এসবিডিই

দেহের উপকারি বন্ধু ব্রকলি লাইফস্টাইল সুস্থ থাকুন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর