Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গয়না বেচে বিশ্বভ্রমণে আজমেরী

আশীষ সেনগুপ্ত
১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫১

এক আকাশ থেকে অন্য আকাশ। এক দেশ থেকে আরেক দেশ। যেন ঘুরে বেড়ানো এক ফড়িং। বাংলাদেশি পাসপোর্ট দিয়ে পুরো বিশ্বটাকে দুই নয়নে ধরে রাখার এক অদম্য বাসনা নিয়ে একে একে দুনিয়ার ১৪২টা দেশে একাই ভ্রমণ করেছেন। শুধু ছেলে নয়, বাংলাদেশি মেয়েরাও যে ভূ-গোলকের সব দেশে একাকী পা ফেলতে জানে তার প্রমাণ কাজী আসমা আজমেরী।

‘মেয়েরা বিশ্বভ্রমণ করতে পারে না’ বন্ধুর মায়ের করা এমনই এক বিদ্রুপ শুনে তার মনে জন্ম নেয় জেদ- ছেলেরাই শুধু একা একা দেশের বাইরে ঘুরতে পারে, মেয়েরা পারে না। একটা ছেলে পারলে একটা মেয়ে কেন পারবে না? নিজের গহনা বিক্রি করে বেরিয়ে পড়েন বিশ্বভ্রমণে। তারপর?… তারপর বাকিটা ইতিহাস।

বিজ্ঞাপন

আজমেরীর জন্ম ও বেড়ে ওঠা খুলনায়। পুরো দুনিয়াকে দেখার স্বপ্নের বীজ বপন হয়েছিল সেই ছোটবেলায়। আর সেই স্বপ্নের শুরুটা ২০০৯ সালে। নিজের স্বর্ণালংকার বেচে দিয়ে টাকা জড়ো করে বেরিয়ে পড়লেন। প্রথম গন্তব্য থাইল্যান্ড। এরপর?… এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। গত এক যুগে পা রেখেছেন বিশ্বের ১৪২টি দেশে। এক বিভুঁই থেকে আরেক বিভুঁইয়ে যেতে যেতে তার ঝুলিতে জমা হয়েছে বিচিত্র সব অভিজ্ঞতা। বাংলাদেশি পাসপোর্ট নিয়ে বিভিন্ন দেশের ইমিগ্রেশনে হয়রানি, এমনকি ভিয়েতনাম ও সাইপ্রাসে দু’বার জেলও খাটতে হয়েছে তাকে। কিন্তু এসব প্রতিকূলতায় দমে যাননি তিনি।

আজকের ‘সারাবাংলা তারুণ্য কথা’য় আমরা শুনবো এই তরুণের বিশ্বজয়ের গল্প…

সারাবাংলা/এএসজি

কাজী আসমা আজমেরী বাংলাদেশি পাসপোর্ট বিশ্বপর্যটক বিশ্বভ্রমণ সারাবাংলা তারুণ্য কথা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর