Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইকোসকে অর্থমন্ত্রী: উন্নয়নে বিশ্বসম্প্রদায়কে পাশে চাইলেন


২৪ এপ্রিল ২০১৮ ১১:১৯

।। সারাবাংলা ডেস্ক ।।

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তর্ভূক্তির পর দেশের উন্নয়নে বিশ্ব সম্প্রদায়ের সহযোগিতা কামনা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোমবার নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তরে সংস্থার অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) ‘উন্নয়নে অর্থায়ন’ বিষয়ক ফোরামে বক্তব্য দানকালে এ আহ্বান জানান তিনি।

টেকসই উন্নয়নে বর্তমান সরকারের নেওয়া পদক্ষেপ তুলে ধরে ওই বক্তব্যে অর্থমন্ত্রী বলেন,শিক্ষা, স্বাস্থ্য, স্যানিটেশন সুবিধা এবং জনগণের জীবনের অন্যান্য মৌলিক অবস্থার উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ উল্লেখযোগ্য সামাজিক অগ্রগতি সাধন করেছে। বাংলাদেশ ২০১৫ সালে বিশ্ব ব্যাংক কর্তৃক নিম্ম-মধ্যম আয়ের দেশের স্বীকৃতি পেয়েছে।

বিগত বছরগুলোতে জিডিপি ধারাবাহিকভাবে ৬ শতাংশের উপরে রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, এখন আমাদের জিডিপির গড় ৭ শতাংশেরও বেশি। এর ফলে ২০০৫ সালের দারিদ্র্যসীমা ৪০ শতাংশ থেকে ২০১৬ সালে ২৩ শতাংশে এবং অতি দারিদ্র্যের হার ২৪.২ শতাংশ থেকে ১২ শতাংশে নেমে এসেছে।

রাজস্ব প্রশাসনে কাঠামোগত সংস্কারের কথা উল্লেক করে অর্থমন্ত্রী মুহিত এসময় বলেন, নতুন সরাসরি ট্যাক্স কোড ও নতুন কাস্টম আইন প্রণয়নেও উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে সরকারি ব্যয় ব্যবস্থাপণা আন্তর্জাতিক মানে উন্নীত করা সম্ভব হবে।

দেশের বেসরকারি খাতের সামর্থ্য বৃদ্ধির কথা উল্লেখ করে তিনি আরও বলেন, বেসরকারি বিনিয়োগকারীদের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে বিদ্যুৎ উৎপাদন, ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা এবং ১২ টি হাই-টেক পার্ক স্থাপনসহ বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এসময় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ট্রাস্ট ফান্ড তৈরিতে সরকার নিজস্ব অর্থায়নে উদ্যোগ নিয়েছে বলেও জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বিজ্ঞাপন

রোহিঙ্গা সমস্যার কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে আশ্রিত জোরপূর্বক বাস্তুচ্যুত এই মিয়ানমারের নাগরিকেরা আমাদের উন্নয়নের জন্য একটি বড় চ্যালেঞ্জ। নিজভূমিতে তাদের দ্রুত প্রত্যাবাসনের জন্য আমরা জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃঢ় সমর্থন প্রত্যাশা করছি।

ইকোসকের তৃতীয় ফোরামের এ সভা শেষ হবে আগামী ২৬ এপ্রিল। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এই ফোরামে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

 

সারাবাংলা/এমএস

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর