Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশেষজ্ঞদের নিষেধ সত্ত্বেও হাইড্রোক্সিক্লোরোকুইন খাচ্ছেন ট্রাম্প


১৯ মে ২০২০ ০৭:৫৭

বিশেষজ্ঞদের নিষেধ সত্ত্বেও করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত থাকতে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন সেবন করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসে আক্রান্ত নন, তবে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ম্যালেরিয়ার এই ওষুধটি নিয়মিত গ্রহণ করছেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রে করোনা মহামারীতে সম্মুযোদ্ধা বহু চিকিৎসক এই ওষুধটি নিয়মিত গ্রহণ করছেন বলেও জানিয়েছেন ট্রাম্প।

বিজ্ঞাপন

সোমবার (১৮ মে) হোয়াইট হাউজে যুক্তরাষ্ট্রের রেস্টুরেন্ট নির্বাহীদের সঙ্গে এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘কয়েক সপ্তাহ আগে থেকে আমি ওষুধটি নেওয়া  শুরু করেছি। পরে দেড় সপ্তাহ ধরে আমি দৈনিক একটি করে ট্যাবলেট গ্রহণ করছি।’

ডোনাল্ড ট্রাম্প আরও জানিয়েছেন, বিশেষজ্ঞদের নিষেধ সত্ত্বেও তিনি ওষুধটি সেবন শুরু করেছিলেন কেননা দেশের বহু সম্মুখযোদ্ধারা এটি গ্রহণে তাকে উদ্বুদ্ধ করেছেন। তিনি বলেন, ‘আপনি জানলে আশচর্য হবেন, বহু সম্মুখভাগের কর্মীরা এটি গ্রহণ করছেন। অনেকেই আমার কাছে চিঠি পাঠিয়ে জানিয়েছেন তারা এটি প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে নিয়মিত সেবন করছেন।’

হাইড্রোক্সিক্লোরোকুইন সেবনে চিকিৎসকের পরামর্শ নিয়েছিলেন কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমি হোয়াইট হাউজের চিকিৎসককে জিজ্ঞেস করেছিলাম, ‘আপনার মত কী’? তিনি বলেছিলেন, ‘এটি আপনার পছন্দ’।’

তবে ম্যালেরিয়ার এই ওষুধটি করোনা চিকিৎসায় এখনও কার্যকর প্রমাণ হয়নি বলে জানিয়েছেন সেদেশের বিশেষজ্ঞরা। এ ওষুধটি কোভিড-১৯ চিকিৎসায় কার্যকর বলে এখনও কোন প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছে খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এছাড়া আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, ওষুধটি করোনা চিকিৎসায় কার্যকর নয় বরং আক্রান্ত রোগী এটি গ্রহণ করলে হৃদপিণ্ডের ক্ষতির আশঙ্কা রয়েছে।

তবে এ গবেষণাটি প্রকাশের আগে গত এপ্রিল থেকে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) হাইড্রোক্সিক্লোরোকুইন গ্রহণের ব্যাপারে সতর্ক করে আসছে। এফডিএ বলছে, এ ওষুধটি সেবনে হৃদযন্ত্রে অনিয়মিত ক্রিয়া এমনকি হৃদযন্ত্রের ট্রমা পর্যন্ত ঘটার ঝুঁকি রয়েছে। ওষুধটি এখনও পরীক্ষার পর্যায়ে রয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারীর শুরুর দিকে এ ওষুধটিকে কোভিড-১৯ চিকিৎসায় অনুমোদন দিতে চেষ্টা করে ট্রাম্প প্রশাসন। তবে পরীক্ষা ছাড়াই একটি ওষুধকে অনুমোদন দেওয়ার বিষয়ে চিকিৎসা বিশেষজ্ঞদের সমালোচনার মুখে এটি অনুমোদন পায়নি।

এ ওষুধটি সম্পর্কে ট্রাম্প জানান, যেহেতু ওষুধটি প্রায় ৪০ বছর ধরে ম্যালেরিয়া চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে তাই কোভিড-১৯ রোগীরা এটি সেবন করে দেখতে পারেন। ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ওষুধটি নিরাপদ ও এতে  রোগীদের হারানোর কিছু নেই।

আরও পড়ুন- হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকরিতা নিয়ে প্রশ্ন তুলে পদচ্যুত

করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প হাইড্রোক্সিক্লোরোকুইন

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরেছেন প্রধান উপদেষ্টা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫০

সম্পর্কিত খবর