Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুরুন্ডির প্রেসিডেন্টের মৃত্যু, করোনায় আক্রান্ত ছিলেন বলে ধারণা


১০ জুন ২০২০ ১২:৪৩

পূর্ব আফ্রিকার দেশ বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজা মারা গেছেন। বুরুন্ডির সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, সোমবার (৮ জুন) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয়েছে প্রেসিডেন্টের।  তবে দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে দাবি করা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রেসিডেন্টের। খবর দ্য গার্ডিয়ান।

মঙ্গলবার দেশটির সরকারি বিবৃতিতে জানানো হয়, গত শনিবার এক ভলিবল খেলায় উপস্থিত হয়েছিলেন প্রেসিডেন্ট। সেখানে অসুস্থ বোধ করায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সাবেক এই ফুটবলারের শারীরিক অবস্থা রোববারে কিছুটা উন্নতি হয়। তবে সোমবার সকালে আকস্মিক অবনতি হতে থাকে। পরে তার হার্ট অ্যাটাক হয়। এতে মারা যান প্রেসিডেন্ট পিয়েরে কুরুনজিজা।

২০০৫ সালে বুরুন্ডির ক্ষমতা গ্রহণ করেন পিয়েরে কুরুনজিজার। তবে গত মাসের নির্বাচনে প্রতিপক্ষ এভারিস্তে এদায়িশিয়ামিয়ের কাছে পরাজিত হোন তিনি। আগামী আগস্টে ক্ষমতা ছাড়ার কথা ছিলো তার।

৫৫ বছর বয়েসি প্রেসিডেন্টের মৃত্যুর কারণ হিসেবে আকস্মিক অসুস্থতা ও হৃদযন্ত্রের জটিলতার কথা বলা হলেও তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে ধারণা করা হচ্ছে। এর আগে তার স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় কেনিয়ার রাজধানী নাইরোবিতে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে বলে  খবর প্রকাশ করেছে বিভিন্ন স্থানীয় সংবাদমাধ্যম।

পূর্ব আফ্রিকার দেশটিতে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নিষেধাজ্ঞা জারি করতে বিশেষজ্ঞদের প্রস্তাব আমলে না নিয়ে গত মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনের আগে সেদেশে রাজনৈতিক সভা ও জনসমাগমের অনুমতি দেওয়া হয়।

১ কোটি ১০ লাখ জনসংখ্যার দেশ বুরুন্ডিতে সরকারি তথ্যমতে এ পর্যন্ত ৮৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে, দেশটিতে ‘ঐশ্বরিক প্রতিরক্ষার’ কারণে করোনাভাইরাসে তেমন ক্ষতি হবে না বলে জানিয়েছিলেন প্রেসিডেন্টের এক মুখপাত্র।

মুখপাত্র বলেছিলেন, ‘যদিও মহামারিতে দেশটি আক্রান্ত হতে পারে, তবে আপনি বিশ্বাস করুন আর নাই করুন, ঈশ্বরের সঙ্গে বুরুন্ডির এক বিশেষ অঙ্গিকার রয়েছে’। সেসময় কোন ভয়ভীতি ছাড়াই দৈনন্দিন স্বাভাবিক জীবন-যাপন করার জন্য বুরুন্ডির নাগরিকদের আহ্বান জানানো হয়।

করোনা করোনাভাইরাস বুরুন্ডি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর