Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারপতির বিরুদ্ধে ‘ম্যানেজড’ হয়ে রায় দেওয়ার অভিযোগ


১৬ মে ২০১৯ ১২:৪৯

ঢাকা: হাইকোর্টের একটি বেঞ্চের বিচারপতি অনৈতিকভাবে ‘ম্যানেজড’ হয়ে রায় দিয়েছেন বলে অভিযোগ করেছেন খোদ অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বৃহস্পতিবার (১৬ মে) সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চে এক মামলার শুনানির শুরুর আগেই এই অভিযোগ তোলেন রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা।

এসময় অ্যাডভোকেট মাহবুবে আলম আদালতকে জানান, ন্যাশনাল ব্যাংকের ঋণ সংক্রান্ত এক রিট মামলায় অবৈধভাবে ডিক্রি জারির মাধ্যমে বিচারপিত সালমা মাসুদ চৌধুরীর বেঞ্চ ওই রায় দেন। এতে উদ্বেগ প্রকাশ করেন আপিল বিভাগ।

পরে এ বিষয়ে  জানতে চাইলে সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ সাংবাদিকদের বলেন,সাবেক অ্যাটর্নি জেনারেল হিসেবে আমিসহ আরও দুজন ও বারের সভাপতি সেখানে ছিলাম। আমরা সবাই এটার সমর্থন জানিয়েছি। এটার ব্যাপারে আপিল বিভাগও সংক্ষুব্ধ। এ ধরনের রায়ে আদালতের মর্যাদা ব্যাহত হয়, ক্ষুন্ন হয়। সেই প্রেক্ষিতে আমরা আদালতের কাছে আবেদন রেখেছি। বিষয়টি রাষ্ট্রপতির কাছে হোক বা আদালত যেভাবে বিবেচনা করে সে লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য আমরা প্রার্থনা করেছি।

তিনি বলেন, একটি মামলার শুনানি প্রাক্কালে অ্যাটর্নি জেনারেল এই বক্তব্য রেখেছেন আদালতের কাছে। তিনি বলেছেন একটি অ্যাবনরমাল অর্ডার হয়েছিল হাইকোর্ট বিভাগে। এই  অনিয়মের বিষয়টি রাষ্ট্রপতির কাছে পাঠানো যেতে পারে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেহেতু এটি দ্বৈত বেঞ্চ। দ্বৈত বেঞ্চের আদেশটা যৌথ আদেশ। সুতরাং যদি কোন দায় দায়িত্ব থাকে, এটা যৌথ দায় দায়িত্ব। সেজন্য যদি কোন পদক্ষেপ নিয়ে নেন। তাহলে দ্বৈত বেঞ্চে যারা ছিলেন তাদের বিরুদ্ধেই।

এ মামলার শুনানির সময়  আদালতে উপস্থিত ছিলেন খন্দকার মাহবুব হোসেন, ফিদা এম কামাল, সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ ও রোকন উদ্দিন মাহমুদসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ আইনজীবী।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

অনিয়ম অভিযোগ বিচারপতি হাইকোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর