Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস, রিভিউ’র রায় যেকোন দিন


১১ জুলাই ২০১৯ ১৩:২৩

ঢাকা: যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস আপিল বিভাগের এমন অভিমত বিষয়ে পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে করা আবেদনের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায় যেকোন দিন ঘোষণার জন্য তা  সিএভি (অপেক্ষমান) রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১১ জুলাই) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্নাঙ্গ বেঞ্চ রায়টি অপেক্ষমান রাখেন।

এর আগে গত ১১ এপ্রিল এ বিষয়ে আইনি মতামত নেওয়ার জন্য চার আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) নিয়োগ দেন আপিল বিভাগ।

অ্যামিকাস কিউরি হিসেবে নিয়োগ পাওয়া অ্যাডভোকেট এএফ হাসান আরিফ, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, অ্যাডভোকেট আবদুর রেজাক খান ও অ্যাডভোকেট মুনসুরুল হক চোধুরীর মতামত শুনেছেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও শিশির মুহাম্মদ মনির। রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

পরে আইনজীবী শিশির মুহাম্মদ মনির সারাবাংলাকে জানান, রিভিউ আবেদনের শুনানি শেষ করে আদালত রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রেখেছেন আদালত।

মামলার বিবরণে জানা যায়, ২০০১ সালে সাভারে জামান নামের এক ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়। একটি হত্যা মামলায় দুই আসামিকে মৃত্যুদণ্ড দিয়ে ২০০৩ সালের ১৫ অক্টোবর রায় দেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল। এই রায়ের বিরুদ্ধে আসামিরা হাইকোর্টে আপিল করেন। তাঁদের মৃত্যুদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানির জন্য হাইকোর্টে আসে। শুনানি নিয়ে ২০০৭ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট রায়ে দুজনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। এই রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন।

বিজ্ঞাপন

এরপর ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি আপিল বিভাগের দেওয়া রায়ে দুই আসামির মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে আদালত যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাসসহ সাত দফা অভিমত দেন।

আপিল বিভাগের দেওয়া এই রায়ের বিরুদ্ধে আসামি আতাউর মৃধা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেন।

সারাবাংলা/ এজেডকে/জেডএফ

টপ নিউজ মৃত্যুদণ্ড যাবজ্জীবন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর