Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলকাতায় আশ্রয়প্রার্থী ছিলেন অর্পিতা রায়চৌধুরী


২১ ডিসেম্বর ২০১৮ ১৩:১৩

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশি ব্লগার অর্পিতা রায়চৌধুরীর (২৩) মরদেহ জার্মানির বার্লিনে একটি অ্যাপার্টমেন্ট থেকে উদ্ধার করা হয়েছে। যার আসল নাম তমালিকা সিংহ। গত বুধবার (১৯ ডিসেম্বর) তার মরদেহ উদ্ধার করা হয়।

বাংলাদেশের নেত্রকোণার মেয়ে অর্পিতা। বাংলাদেশে অবস্থান কালে নবযুগ ব্লগ নামে একটি ব্লগে লিখতেন তিনি। মৌলবাদীদের হুমকির মুখে তিনি ২০১৬ সালে হলি আর্টিজান হামলার পর দেশ ছাড়েন। প্রথমে কলকাতা যান। ২০১৭ সালে তিনি একবার দেশে ফেরেন এবং কিছু দিনের মধ্যেই বোনকে নিয়ে ফের কলকাতা যান। পরে জার্মান স্কলারশীপ নিয়ে বার্লিনে পড়তে যান।

খবরে বলা হয়েছে, অর্পিতা রায়চৌধুরী ভারত সরকারের কাছে আশ্রয় প্রার্থী ছিলেন।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, নবযুগ ব্লগে লেখালেখির কারণে অর্পিতা বাংলাদেশে বিভিন্ন হুমকির মুখে পড়েছিলেন। এমনকি যৌন নিপীড়নের শিকার হয়েছিলেন। কলকাতায় তিনি পড়ালেখা চালিয়ে যেতে চেয়েছিলেন কিন্তু সে সুযোগ ও অনুমতি পাননি। পরে জার্মান রাইটার্স এক্সাইল কর্মসূচির আওতায় স্কলারশিপ নিয়ে ২০১৭’র ডিসেম্বরে বার্লিনের উদ্দেশ্যে কলকাতা ছাড়েন। বার্লিনে একই কর্মসূচির আওতায় থাকা অপর এক বাংলাদেশি ব্লগারকে উদ্ধৃত করে টিওআই জানাচ্ছে, অর্পিতা তার নেত্রকোণার বাড়িতে থাকা পরিবার পরিজন নিয়ে চিন্তিত থাকতেন।

গত ১২ ডিসেম্বর একজন ব্লগারকে ফোন করেছিলেন অর্পিতা। কিন্তু তিনি ফোন রিসিভ করতে পারেননি। পরে যখন তিনি পাল্টা ফোন করেন, তখন থেকেই অর্পিতা আর ফোন ধরছিলেন না। এরপর ওই ব্লগার (পুরুষ) তার বাসায় যান, কিন্তু ঘরের ভেতরে অন্ধকার দেখে ফিরে আসেন। পরে গত বুধবার অর্পিতার মরদেহ তার অ্যাপার্টমেন্ট থেকেই উদ্ধার করে পুলিশ। তদন্ত চলছে। অর্পিতার মরদেহ দেশে পাঠানো হবে কি না সে সিদ্ধান্ত এখনো হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর