Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এনডিএফ বিতর্ক উৎসব শুরু, আব্দুন নূর তুষারকে আজীবন সম্মাননা


২৯ মার্চ ২০১৯ ১৩:৫৩

এনডিএফ বিতর্কে উৎসব

ঢাকা: ‘যুগের আহ্বানে যুক্তির উচ্ছ্বাস, মেতে উঠুক নব তারুণ্যে’ স্লোগানে বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে শুরু হয়েছে এনডিএফ জাতীয় বিতর্ক উৎসব। দুইদিনব্যাপী এ উৎসবে দেশের বিভিন্ন জেলা থেকে আসা দুই হাজার মেধাবী শিক্ষার্থী, শিক্ষক ও ডিবেট ক্লাব মডারেটর।

বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে শুক্রবার (২৯ মার্চ) সকাল সাড়ে ৯টায় শুরু হয় জাতীয় বিতর্ক উৎসব। এ উৎসবের মিডিয়া পার্টনার সারাবাংলা ডটনেট।

বিজ্ঞাপন

প্রাণবন্ত বিতর্ক শেষে উৎসবের মূল আলোচনায় অংশ নেন অতিথিরা। সেখানে বিতর্কে অবদান রাখায় আব্দুন নূর তুষারকে দেওয়া হয় আজীবন সম্মাননা। এ সময় উপস্থিত ছিলেন ফরিদুর রেজা সাগর, এ কে এম শোয়েব, আশিস সৈকত, এম আলমগীরসহ আরও অনেকে।

সম্মাননা পাওয়ার পর বক্তৃতায় আব্দুন নূর তুষার বলেন, ‘বোধসম্পন্ন মানুষ এবং নির্বোধ মানুষ কখনো সমান নয়। দেশকে এগিয়ে নিতে হলে জানতে হবে। না জেনে আমরা কোনো কথা বলব না। আমরা যা জানি না তা নিয়ে কখনো বিশেষজ্ঞের মতো মতামত দেব না।’

তুষার আরও বলেন, ‘চিন্তা না করে যেন আমরা কোনো কাজ না করি। চিন্তাশীল মানুষ নিজেকে পরিশুদ্ধ করে সবসময় বিজয়ী হয়। আমাদেরকে সুন্দরের চিন্তা করতে হবে। সৃষ্টির চিন্তা করতে হবে। আমরা মানবিক একটি দেশ গড়ব। আমরা এমন রাস্তা নির্মাণ করব যেখানে ধূলা ওড়ার জন্য মানুষের শ্বাসকষ্ট হবে না, আমরা এমন ভবন নির্মাণ করব যেখানে কোনো দুর্ঘটনা হলে মানুষ মরবে না।’ আর এই সব কিছু করার জন্য আমাদেরকে জ্ঞান অর্জন করতে হবে বলে মত দেন তুষার।

এ সময় উপস্থিত শিশু-কিশোরদের উদ্দেশ্য করে তুষার বলেন, ‘তোমরা যারা আগামীর বাংলাদেশ, তোমাদেরকে আমি শুধু একটি কথাই বলব, এ দেশকে এগিয়ে নিয়ে যাও তবে তার আগে পৃথিবীকে গভীরভাবে জানো এবং সকল বিষয়ে বিস্তারিত জ্ঞান অর্জন কর।’

বিজ্ঞাপন

এরপর শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগর বলেন, ‘আগামীর পৃথিবী তোমাদের, তোমরা যদি শিক্ষিত হতে পারো তাহলে পৃথিবী তোমাদেরকে সম্মান করবে। মানুষ তোমাদের কথা শুনবে, তোমাদেরকে অনুসরণ করবে। আমি বলব শিক্ষিত হও। শিক্ষার সঙ্গে থাক।

বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের (এনডিএফবিডি) আয়োজনে শনিবার পর্যন্ত চলবে ১২তম জাতীয় বিতর্ক উৎসব। উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আল মিলার।

সারাবাংলা/টিএস/একে

এনডিএফ বির্তক উৎসব সারাবাংলা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর