Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা ঠেকাতে শিল্প কারখানার জন্য ‘স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা’


১০ জুন ২০২০ ১৪:১৭

ঢাকা: কলকারখানা ও প্রতিষ্ঠানে করোনাভাইরাস প্রতিরোধ ও স্বাস্থ্য সুরক্ষায় ‘স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা’র চূড়ান্ত অনুমোদন দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিল।

মঙ্গলবার (৯ জুন) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জাতীয় শিল্প স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের ৯ম সভায় এ স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

এসময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস মহামারির সময়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কারখানা চালু রাখা যেমন জরুরি তেমনি শ্রমিক মালিকসহ সকলের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি গুরুত্বপূর্ণ।

তিনি স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা মেনে কারখানা চালানোর নির্দেশ দেন। বৈশ্বিক এ মহামারির সময়ে মালিকদের আরও মানবিক হওয়ার আহ্বান জানান। সবাইকে সচেতন এবং সহনশীলতার সঙ্গে এ দুর্যোগ মোকাবিলার পরামর্শ দেন।

আন্তর্জাতিক শ্রম সংস্থা -আইএলও এর সহযোগিতায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকাটি প্রণয়ন করে। সভায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক এবং এ কমিটির সদস্যসচিব শিবনাথ রায় করোনা দুর্যোগকালীন শ্রমিকদের সুরক্ষায় নেওয়া পদক্ষেপ এবং এ নির্দেশিকা প্রণয়নের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

এ সময় জানানো হয় প্রাতিষ্ঠানিক- অপ্রাতিষ্ঠানিক সকল খাত এমনকি যেসকল কারখানা শ্রম আইন মেনে চলে না তাদেরও এ নির্দেশিকা কাজে লাগবে। মালিকরা তাদের কারখানায় স্বাস্থ্য সুরক্ষায় কর্মপরিকল্পনা করলে এ নির্দেশিকা পরিপূর্ণ গাইড লাইন হিসেবে কাজ করবে।

করোনা করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর