Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আগুনের উৎস এখনও খুঁজে বের করতে পারিনি’

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ এপ্রিল ২০২৩ ১৫:১২

ঢাকা: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বলেছেন, আগুনের প্রকৃত সোর্স যেটি তা আমরা এখনও খুঁজে বের করতে পারিনি। মালামাল বের করে আনার কারণে কোথাও কোথাও একটু একটু আগুন জ্বলছে, ধোঁয়া হচ্ছে। আগুন সম্পর্ণরূপে আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। তবে পুরোপুরি নির্বাপণ করতে আরও কিছুটা সময় লাগবে।

বুধবার (৫ এপ্রিল) দুপুর দেড়টার দিকে বঙ্গবাজার এনেক্সকো ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

তাজুল ইসলাম বলেন, স্পটে এখনও ফায়ার সার্ভিসের ১২ ইউনিট কাজ করছে। আমাদের পানির স্বল্পতা রয়েছে। পর্যাপ্ত পানি কাছাকাছি না পাওয়ার কারণেও আগুন নির্বাপণ করতে দেরি হচ্ছে। আশা করছি আজকের মধ্যে আগুন পুরোপুরি নির্বাপণ করতে পারব। তবে ডাম্পিং শেষ না হওয়া পর্যন্ত ধোঁয়া থাকবে কিছুটা।

তিনি বলেন, আমাদের ফায়ার ফাইটারা রাত দিন কাজ করে যাচ্ছে। প্রত্যকটি জায়গায় তারা অবস্থান করছে। ভবন থেকে মালামাল বের করতে তারা সর্বোচ্চ সহযোগিতা করছে।

গতকাল আগুন নেভাতে গিয়ে ফায়ার সার্ভিসের ৮ জন আহত হয়েছিলেন তাদের মধ্যে দুইজন আশংকাজনক বাকি ৬ জন শংকামুক্ত রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তাজুল ইসলাম বলেন, একটি ভবনের ট্যাংকে ১০ হাজার লিটার পানি রিজার্ভ থাকার কথা থাকলেও সেখানে ৫ হাজার পাওয়া যাচ্ছে। তারা লাইসেন্স নিয়েছে ১০ হাজার লিটারের অথচ রিজার্ভ করছে ৫ হাজার। এজন্য আমাদের আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভবনগুলো অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। এনেক্সকো টাওয়ারের বিভিন্ন পিলারে ফাটল ধরেছে। সুতরাং এখন রাজউক এবং তাদের ইঞ্জিনিয়ারদের পরীক্ষা-নিরীক্ষা করে। তাদের অনুমতি ছাড়া পুনরায় ভবনে ব্যবসা বাণিজ্য শুরু করা যাবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এনইউ

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর