Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামায়াতের পৃষ্ঠপোষকতায় খালেদার মুক্তির প্ল্যাটফর্ম শিগগিরই!


১৭ জুন ২০১৯ ০৯:০৯

ঢাকা: জামায়াতের পৃষ্ঠপোষকতায় খুব শিগগির আরেকটি রাজনৈতিক প্ল্যাটফর্মের আত্মপ্রকাশ ঘটতে যাচ্ছে। বিএনপি জোটের অন্যতম একটি শরিকদল এর মূল উদ্যোক্তা। আর এ উদ্যোগে পেছন থেকে সব ধরনের সহায়তা দিয়ে যাবে জামায়াত। খালেদা জিয়ার মুক্তি তথা সরকারের বিরুদ্ধে রাজপথে আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে নতুন প্ল্যাটফর্মটি গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

একাধিক দায়িত্বশীল সূত্র সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছে।

আগামী ২৭ জুন জাতীয় প্রেস ক্লাবে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন এ প্ল্যাটফর্মের ঘোষণা দেওয়া হবে। নতুন এ প্ল্যাটফর্মের প্রধান উদ্যোক্তা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ‘নির্বাচনকালীন সরকারের’ মন্ত্রী হতে চেয়েছিলেন। কিন্তু ‘নির্বাচনকালীন সরকার’ গঠন না হওয়ায় তার সেই স্বপ্ন পূরণ হয়নি। রাজনৈতিক উচ্চাভিলাষিতার কারণে ক্ষমতাসীন দল তাকে সঙ্গে নেয়নি।

নির্বাচনের আগে ২০ দলীয় জোটের নেতৃত্বে দেওয়ার আগ্রহও দেখিয়েছিলেন তিনি। ওই সময় ২০ দলীয় জোটের কয়েকটি বৈঠকে নেতৃত্বও দিয়েছিলেন ‘নতুন প্ল্যাটফর্ম’—এর এই উদ্যোক্তা। কয়েকদিনের জন্য বিএনপি জোটের প্রধান সমন্বয়কও বলা হয়েছিল তাকে। অবশ্য নির্বাচনের পর ২০ দলীয় জোটের নেতৃত্ব তো দূরের কথা, কোনো বৈঠকেও দেখা যায়নি তাকে।

কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির জন্য রাজপথে আন্দোলন করতে ব্যর্থ হয়েছে বিএনপি— এমন ইস্যু সামনে এনে জোটের এই শীর্ষ নেতা জামায়াতের পৃষ্ঠপোষকতায় নতুন একটি রাজনৈতিক প্ল্যাটফর্ম দাঁড় করানোর চেষ্টা করছেন। মহান স্বাধীনতাযুদ্ধের একজন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা হয়েও স্বাধীনতাবিরোধী জামায়াতের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়ে তুলছেন তিনি।

গত ১৫ মে জাতীয় প্রেস ক্লাবে একটি গোলটেবিল আয়োজন করে সেখানে জামায়াতের শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানান মহান মুক্তিযুদ্ধের ওই বীরবিক্রম। তার ডাকে সাড়া দিয়ে জামায়াতের নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ার হাজির হন গোলটেবিল আলোচনায়। এর একদিন পর গত ১৭ মে রাজধানীর লেডিস ক্লাবে দলের রাজনৈতিক ইফতার পার্টিতে জামায়াতের শীর্ষ নেতাদের হাজির করেন নতুন প্ল্যাটফর্মের ওই উদ্যোক্তা।

লোকচক্ষুর আড়ালে থাকা জামায়াতের সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান, কেন্দ্রীয় নেতা তাসনীম আলম, মাওলানা আব্দুল হালিম, জামায়াতের সাবেক সংসদ সদস্য হামিদুর রহমান আজাদকে পাশে বসিয়ে ইফতার সারেন ২০ দলীয় জোটের ওই শীর্ষ নেতা।

একাধিক দায়িত্বশীল সূত্রে জানা গেছে, শুধু গোলটেবিল আর ইফতার পার্টি নয়, মহাখালীল ডিওএইএস’র বাসায় জামায়াত নেতাদের সঙ্গে নিয়মিত বৈঠক করছেন নতুন প্ল্যাটফর্মের উদ্যোক্তা। রোববার (১৬ জুন) রাতেও নিজের বাসায় জামায়াত নেতাদের সঙ্গে বৈঠক করেন তিনি। ওই বৈঠকেই ঠিক করা হয় আগামীদিনের কর্মপন্থা।

সংশ্লিষ্টরা বলছেন, ক্ষমতাসীন জোটে ঢোকার সুযোগ নষ্ট হওয়া, বিএনপি জোটে মূল্যায়ন না পাওয়া এবং বাংলাদেশের রাজনীতিতে জাতীয় ঐক্যফ্রন্টের গুরুত্ব বেড়ে যাওয়ায় রাজনৈতিক আলোচনায় আসতে পারছেন না ২০ দলীয় জোটের ওই নেতা। তাই আলোচনায় আসার জন্যই নতুন এ প্ল্যাটফর্ম দাঁড় করানোর উদ্যোগ নিয়েছেন তিনি। আর এই উদ্যোগের গুরুত্ব বাড়াতে ইস্যু হিসেবে নিয়েছেন খালেদা জিয়ার মুক্তি।

এদিকে জাতীয় ঐক্যফ্রন্টের কারণে জামায়াতও গুরুত্ব হারিয়েছে বিএনপি জোটে। সে কারণে তারাও চাচ্ছিল কোনো একজন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা বা মুক্তিযোদ্ধার নেতৃত্বে থাকা রাজনৈতিক দলকে সামনে রেখে প্রকাশ্য রাজনীতিতে ফেরার। এভাবে দুইপক্ষের লক্ষ্য ও উদ্দেশ্য মিলে যাওয়ায় নতুন প্ল্যাটফর্ম দাঁড় করানোর উদ্যোগ বাস্তবে রূপ নিতে যাচ্ছে আগামী বৃহস্পতিবার (২১ ‍জুন)।

সূত্র মতে, এ উদ্যোগকে গ্রহণযোগ্য কাঠামোয় দাঁড় করানোর জন্য বিএনপির সংস্কারপন্থী হিসেবে পরিচিতি নেতাদের ডাকা হচ্ছে নতুন ওই প্ল্যাটফর্মে। দলটিতে অবমূল্যায়নের শিকার নেতারাও ডাক পেয়েছেন সেখানে।

পাশাপাশি ২০ দলীয় জোটের শরিক জাতীয় পার্টির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহম্মদ ইবরাহিম, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আব্দুল কাদের, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) চেয়ারম্যান ব্যারিস্টার তাসমিয়া প্রধান, জাতীয় দলের চেয়ারম্যান এহসানুল হুদাকেও আমন্ত্রণ জানানো হয়েছে ওই প্ল্যাটফর্মের আত্মপ্রকাশ অনুষ্ঠানে।

অবশ্য জামায়াতের সার্বিক সহযোগিতা ও অর্থায়নে দাঁড় করাতে যাওয়া নতুন এই প্ল্যাটফর্ম নিয়ে জামায়াত, ২০ দলীয় জোটের শরিকদল এবং এর প্রধান উদ্যোক্তা গণমাধ্যমে কোনো কথা বলতে রাজি হননি।

তবে এই উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত ২০ দলীয় জোটের একজন শীর্ষ নেতা নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে বলেন, ‘সবাই চায় নেতৃত্বের আসনে থাকতে। নতুন এই প্ল্যাটফর্মের উদ্যোক্তাও হয়তো সেটিই চাচ্ছেন। তবে রাজপথের প্রধান বিরোধীদল বিএনপিকে পাশ কাটিয়ে কোনো কিছু করলে কয়েকদিনের জন্য হয়ত মিডিয়া কাভারেজ পাওয়া যাবে। কিন্তু লক্ষ্যে পৌঁছানো যাবে না।’

সারাবাংলা/এজেড/একে

আরও পড়ুন

বিএনপি-জামায়াত আবারো জঙ্গিবাদের উত্থান ঘটাতে চায়’
‘বিএনপি-জামায়াতকে চিরতরে উপড়ে ফেলতে চাই’
জামায়াতের নতুন রাজনৈতিক মঞ্চ থেকে সতর্ক থাকার আহ্বান নাসিমের
জামায়াতে গৃহবিবাদ

খালেদা জিয়া বিএনপি বিএনপি চেয়ারপারসন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর