Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের অগ্রগতি নিয়ে বেলজিয়াম আ.লীগের সম্মেলন


৩০ জুন ২০১৮ ১১:৪৫

।। কবির আল মাহমুদ ।।

স্পেন থেকে: সম্প্রতি বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে মাধ্যম আয়ের দেশের স্বীকৃতি পাওয়া এবং বাংলাদেশের ধারাবাহিক সাফল্য বিশ্বে ছড়িয়ে দিতে এক সম্মেলনের আয়োজন করে বেলজিয়াম আওয়ামী লীগ। বৃহস্পতিবার (২৮ জুন) ব্রাসেলস ইউরোপিয়ান পার্লামেন্ট (ইপি) কক্ষে অনুষ্ঠিত সম্মেলনটির শিরোনাম ছিল ‘বিশ্বয়কর অর্থনীতি, বাংলাদেশ, উন্নয়ন ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ’।

ইউরোপিয়ান পার্লামেন্টে দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধি দলের ভাইস প্রেসিডেন্ট রিচার্ড কর্বেটের সভাপতিত্বে এবং সম্মেলনের আয়োজকদের অন্যতম সমন্বয়ক, বেলজিয়াম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতনের সঞ্চালনায় এতে প্যানেলিস্ট ও বক্তা  ছিলেন সাজ্জাদ করিম। বেলজিয়াম, লুক্সেমর্বাগ ও ইউরোপিয়ান ইউনিয়নে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাদত হোসেন, বাংলাদেশের বন্ধু, দক্ষিণ এশীয়ান ডেমোক্রেটিক ফোরামের পরিচালক পাওলো কসাকা, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি অনিল দাস গুপ্ত, সাধারণ সম্পাদক এম এ গনি, ইউরোপীয় আওয়ামী লীগের প্রচার সম্পাদক খোকন শরীফ।

সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন সহিদুল হক। পরে সভাপতির বক্তব্যে রিচার্ড কর্বেট  বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করেন এবং এই উন্নয়ন যাত্রাকে ধরে রাখার জন্য সবাইকে আরো বেশি সক্রিয় ভূমিকা পালনের উপর জোর দেন।  আগামী নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য তারা সচেষ্ট থাকবেন এবং এ জন্য সার্বিক  ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশকে সহযোগিতা করবেন।

রোহিঙ্গা প্রসঙ্গে তিনি বলেন, যুগ যুগ ধরে রোহিঙ্গাদের এই সমস্যা জিইয়ে রাখা সম্ভব না। তাদের পরবর্তী প্রজন্মকেও এখানে বেড়ে উঠতে দেওয়া যায় না। তাই রোহিঙ্গা সমস্যা সমাধানে আরো সক্রিয় ভূমিকা রাখতে হবে।

বিজ্ঞাপন

তিন পর্বের সম্মেলনে দ্বিতীয় পর্বে বক্তব্য রাখেন ইউ কে, লেবার পার্টি থেকে নির্বাচিত এমইপি সাজ্জাদ করিম। তিনি বলেন, বাংলাদেশ এশিয়া ও বিশ্বে উন্নয়নের রোল মডেল। তিনি ইইউসহ বাংলাদেশের উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থাকে বাংলাদেশের প্রতি সহযোগিতার হাতকে আরো প্রসারিত করার আহ্বান জানান।

ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন ইইউসহ সব উন্নয়ন সহযোগীকে বাংলাদেশ সরকারের সাথে থাকার অনুরোধ জানান। বাংলাদেশের উন্নয়নের চাকা সচল রাখতে হলে আগামী নির্বাচনকে সামনে রেখে জঙ্গিবাদ যেন আর মাথা চাড়া নদীতে পারে, সেদিকে সবার দৃষ্টি রাখা জরুরি বলেও জানান তিনি।

সম্মেলনে আরো বক্তব্য রাখেন এম এম মোর্শেদ  ব্যারিস্টার নাদিয়া, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক  ড. বিদ্যুৎ বড়ুয়া। এ ছাড়া, ওআইসির পক্ষ থেকে নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত ইসমত জাহান, বাসুগ সভাপতি বাবু বিকাশ বড়ুয়া, ইউরোপিয়ান বাংলাদেশ ফোরামের সভাপতি আহমেদ আনছার উল্লাহসহ ইউরোপ ও বাংলাদেশ থেকে আসা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা এতে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন
সর্বশেষ

সাবেক মেয়র আতিক গ্রেফতার
১৬ অক্টোবর ২০২৪ ১৯:৩১

সম্পর্কিত খবর